pakistan making new weapons

ওয়েবডেস্ক: নতুন ধরনের পরমাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তান, তার মধ্যে রয়েছে কিছু কৌশলী অস্ত্রও। এর ফলে উপমহাদেশে বিপদের আশঙ্কা আরও বাড়ছে বলে মন্তব্য করলেন যুক্তরাষ্ট্রের গোয়েঙ্কা শাখার প্রধান।

কিছু দিন আগেই জম্মুর সেনা ক্যাম্পে হামলা চালিয়েছে জঈশ জঙ্গিরা। ঘটনায় মৃত্যু হয়েছে ৬ জওয়ান-সহ সাত জনের। এর পরেই এমন সতর্কবার্তা এল যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। গোয়েন্দা শাখার প্রধান ড্যাম কোস্ট বলেন, “স্বল্প পাল্লার কৌশলী ক্ষেপণাস্ত্র-সহ বেশ কিছু নতুন পরমাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তান।” এ ছাড়াও সমুদ্রভিত্তিক ক্রুজ মিসাইল, এয়ার-লঞ্চড ক্রুজ মিসাইল এবং দূর পাল্লার ব্যালেস্টিক মিসাইল তৈরির কাজও চালিয়ে যাচ্ছে পাকিস্তান।

তিনি বলেন, “এর ফলে ওই অঞ্চলে বিপদের সম্ভাবনা আরও বাড়ছে। ওই অঞ্চলে সংঘর্ষ আরও বাড়তে পারে এবং মানুষের মধ্যে নিরাপত্তার অভাব দেখা দিতে পারে।” এর পাশাপাশি তিনি বলেন যে পাক সমর্থিত জঙ্গিগোষ্ঠীগুলি ভারতে হামলা চালিয়ে যাবে।

তাঁর কথায়, “পাকিস্তান সমর্থিত জঙ্গিগোষ্ঠীগুলি সে দেশের মাটিকে কাজে লাগিয়ে ভারত এবং আফগানিস্তানে হামলা চালাবে। এর ফলে ওই দুই দেশের সঙ্গে জড়িত মার্কিন স্বার্থও বিঘ্নিত হবে।” এর ফলে ভারত এবং পাকিস্তানের মধ্যে চাপানউতোর আরও বাড়বে বলে সতর্ক করে দেন তিনি।

তবে শুধুমাত্র পাকিস্তানকে নিয়ে মন্তব্য করেই থেমে থাকেননি কোস্ট, মন্তব্য করেছেন উত্তর কোরিয়াকে নিয়েও। কোস্টের মতে, আগামী এক বছরে উত্তর কোরিয়ার অস্ত্রভাণ্ডার ক্রমশ বাড়বে এবং তার থেকে যুক্তরাষ্ট্রের আশঙ্কিত হওয়ার যথেষ্ট কারণও রয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন