উহানে করোনা-আতঙ্কে পাকিস্তানিরাও, তবুও তাদের ফেরাবে না ইমরান সরকার

0
ইমরান খান। ফাইল ছবি

ইসলামাবাদ: করোনা ভাইরাস আতঙ্কে চিনের উহান থেকে বিশেষ বিমানে ইতিমধ্যেই ভারতীয়দের ফেরানো হয়েছে। শেখ হাসিনাও চিন থেকে দেশে ফিরিয়ে আনছেন বাংলাদেশি নাগরিকদের। আরও অনেক দেশই তাদের নাগরিকদের চিন থেকে ফেরাচ্ছে। একমাত্র ব্যতিক্রম পাকিস্তান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু’র সতর্কতার তোয়াক্কা না-করে, বন্ধু দেশের প্রতি ‘সংহতি’ প্রদর্শনের জন্যই উহানে থাকা পাক নাগরিকদের এখনই দেশে না ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।

ইমরান খান সরকারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, চিনের এখন কঠিন সময়। এই দুঃসময়ে উহান উজাড় করে পাক নাগরিকদের দেশে ফিরিয়ে আনা বিচক্ষণ পদক্ষেপ হবে না। যে কারণে পাকিস্তান সিদ্ধান্ত নিয়েছে, উহান থেকে কাউকেই এখন দেশে ফেরানো হবে না।

তবে সংহতি প্রদর্শনটাই কারণ নয়। বিশেষজ্ঞদের ধারণা, করোনা ভাইরাস পাকিস্তানে থাবা বসালে, তা সামাল দেওয়ার অবস্থা তাদের নেই। ফলে, এমন সংকটময় পরিস্থিতিতে পাক নাগরিকদের উহান থেকে দেশে ফিরিয়ে আনা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

আরও পড়ুন ফেব্রুয়ারির শুরুতেই ফিরল শীত, তাপমাত্রা নেমে ১৩-এর ঘরে

প্রায় ৫০০ পাকিস্তানি নাগরিক চিনের উহানে আটকে রয়েছেন। এঁদের অধিকাংশই পড়ুয়া। গোটা চিনে পাকিস্তানির সংখ্যা ৩০ হাজার। এর মধ্যে ৫ পাকিস্তানি পড়ুয়ার শরীরে মিলেছে মারণ এই ভাইরাস।

প্রধানমন্ত্রীর জাতীয় স্বাস্থ্য পরিষেবা বিষয়ক বিশেষ সহযোগী ডাক্তার জাফর মির্জা শুক্রবার পাক সরকারের এই সিদ্ধান্তের কখা জানান। বৃহত্তর স্বার্থের কথা ভেবেই যে এই সিদ্ধান্ত, সে উল্লেখও করেন জাফর মির্জা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন