ভারত-পাক চলমান উত্তেজনার মধ্যেই এলওসি পরিদর্শনে ইমরান খান

0
Imran Khan

ওয়েবডেস্ক: ভারত-পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পরিদর্শন করলেন। তাঁর সঙ্গে ছিলেন পাক সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খট্টক, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং কাশ্মীর সম্পর্কিত বিশেষ কমিটির চেয়ারম্যান সৈয়দ ফখর ইমাম।

পাকিস্তানের প্রতিরক্ষা ও শহিদ দিবস উপলক্ষেই প্রধানমন্ত্রীর ওই সফর বলে দাবি করা হয়েছে। আইএসের জনসংযোগ আধিকারিক (আইএসপিআর) সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, ওই সফরের সময়, ইমরানকে এলওসি-তে ঘটমান পরিস্থিতি সম্পর্কে বিশদ বিবরণ জানানো হয়। তিনি সেনা এবং নিহত সৈন্যদের পরিবারের সঙ্গে মতবিনিময় করেছেন বলেও জানা যায়।

কিছুদিন আগে ইমরান বলেছিলেন, পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে (পিওকে) ভারত কোনো সামরিক পদক্ষেপ নিলে তার দেশের সশস্ত্র বাহিনী সেই পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত। এই মন্তব্যের কয়েক দিনের মধ্যেই নিয়ন্ত্রণরেখা পরিদর্শন করলেন তিনি।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ভারত জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে। পর দিনই রাজ্যকে পুনর্গঠনের প্রস্তাব পাশ হয়। সেই সিদ্ধান্তের পরই চরম বিরোধিতায় নামে পাকিস্তান। তারা আন্তর্জাতিক স্তরে বিষয়টিকে দৃষ্টি আকর্ষণের জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করে। তবে সে সবে পরিস্থিতির কোনো বদল হয়নি।

অন্য দিকে প্রথম থেকেই ভারত সরকার জম্মু ও কাশ্মীরে হিংস্রতা বা বড়ো আকারের বিক্ষোভ সংগঠিত হওয়ার প্রতিবেদনগুলিকে স্পষ্টভাবে অস্বীকার করেছে। ওই অঞ্চলে স্বাভাবিকতার সঙ্গেই স্কুল, অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি অফিস পর্যায়ক্রমে খোলা হচ্ছে বলে দাবি করা হয়েছে। বিভিন্ন জায়গায় বিধিনিষেধও সহজ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here