লাহোর: ‘জিহাদের নামে সন্ত্রাসবাদ ছড়াচ্ছেন এঁরা’ — মুম্বইইয়ে ২৬/১১ হামলার কুচক্রী ও জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সঈদ ও তাঁর চার শাগরেদকে আটক করে রাখার কারণ হিসাবে পাক স্বরাষ্ট্র মন্ত্রক বিচারবিভাগীয় পর্যালোচনা বোর্ডে এ কথাই বলল।

বোর্ডের সামনে হাজির হয়ে সঈদ বলেন, কাশ্মীরিদের জন্য যাতে মুখ খুলতে না পারি তার জন্যই তাঁকে আটকে রাখা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক তাঁর যুক্তি খণ্ডন করে তিন সদস্যের বোর্ডকে বলে, ‘জিহাদের নামে সন্ত্রাসবাদ ছড়ানোর জন্যই’ এঁদের আটকে রাখা হয়েছে। হাফিজ সঈদদের আটক সংক্রান্ত সম্পূর্ণ রেকর্ড জমা দেওয়ার জন্য মন্ত্রককে নির্দেশ দিয়েছে বোর্ড।

পাকিস্তানের পাঞ্জাব সরকার ৩০ জানুয়ারি হাফিজ সঈদ ও তাঁর চার শাগরেদকে অন্তরিন করে। এঁদের বিরুদ্ধে অভিযোগ, এঁরা এমন কিছু কার্যকলাপে জড়িত যা দেশের নিরাপত্তা ও শান্তির পক্ষে ক্ষতিকর। পাঞ্জাব সরকার হাফিজ সঈদের সংগঠন জামাত-উদ-দাওয়াকে সন্ত্রাসবাদ বিরোধী আইনের দ্বিতীয় তফশিলে রাখে এবং নেতাদের আটক রাখার মেয়াদ ৩০ এপ্রিল থেকে আরও ৯০ দিনের জন্য বাড়িয়ে দেয়।

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে পরিষ্কার বলে দিয়েছে, হাফিজ সঈদ ও তাঁর সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে পাকিস্তান অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে। আমেরিকার কাছ থেকে এই  সতর্কীকরণ বার্তা পেয়েই নওয়াজ শরিফ সরকার হাফিজ সঈদদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here