“মূর্খের স্বর্গে বাস করবেন না,” দেশবাসীকে কেন এ কথা বললেন পাকিস্তানের বিদেশমন্ত্রী?

0

ওয়েবডেস্ক: ৩৭০ অনুচ্ছেদ নিয়ে ভারতের বিরুদ্ধে কোনো পদক্ষেপ রাষ্ট্রপুঞ্জ করবে না, সেটাই কি ঠারেঠোরে বুঝিয়ে দিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি? পাকিস্তানের বাসিন্দাদের উদ্দেশে তিনি বললেন, “মূর্খের স্বর্গে বাস করবেন না।”

মুজাফ্ফ‌রাবাদে এক সাংবাদিক সম্মেলনে দেশবাসীর উদ্দেশ্য কুরেশি বলেন, “মুর্খের স্বর্গে বাস করবেন না। কোনো কিছুতে আবেগ দেখানো খুবই সোজা। কিন্তু তা আন্তর্জাতিক প্রেক্ষাপটে বোঝা ও তা এগিয়ে নিয়ে যাওয়া খুবই জটিল বিষয়ে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ আমাদের জন্য মালা নিয়ে বসে নেই। পি-৫’এর মধ্যে একজন সদস্যও বাধা হয়ে দাঁড়াতে পারে।”

আরও পড়ুন রামের বংশধর নিয়ে দ্বন্দ্ব শুরু রাজস্থানের রাজ পরিবারগুলিতে

কুরেশির ইঙ্গিতএই স্পষ্ট রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর নিয়ে ‘বিচার’ পাবন না তাঁরা। উল্লেখ্য, দিন কয়েক আগেই প্রকাশ্যেই ভারতকে সমর্থন করেছে পি-৫’এর সদস্য রাশিয়া। যদিও এই ব্যাপারে কোনো পক্ষ নেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। চিন কার পক্ষ নেবে এখনও বোঝা যাচ্ছে না। কারণ লাদাখ নিয়ে প্রতিবাদ করলেও কাশ্মীর নিয়ে সে ভাবে কিছু করেনি তারা। যদিও পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ভালো হওয়ার ফলে তারা পাকিস্তানকে সমর্থন করতে পারে। কিন্তু কোনো কিছু সিদ্ধান্ত নিতে গেলে স্থায়ী পাঁচ সদস্যকেও ঐক্যমত্যে আসতে হবে। সেটা যে হচ্ছে না, কুরেশির কথাতেই তা স্পষ্ট।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here