রাষ্ট্রপুঞ্জের মঞ্চে আফগানিস্তান প্রসঙ্গে টেনে পাকিস্তানকে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

0

নয়াদিল্লি: “সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার” করার জন্য নাম না করেই পাকিস্তানকে কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শনিবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে (UNGA) বক্তৃতা করার সময় তিনি বলেন, “যে দেশ নিজের স্বার্থে সন্ত্রাসবাদকে ব্যবহার করছে, তাদের কাছেও সন্ত্রাসবাদীরা বিপজ্জনক হয়ে উঠছে”।

ইউএনজিএ -তে কাশ্মীর ইস্যু উত্থাপন করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের তরফে তাঁকে যোগ্য জবাব দেওয়ার এক দিন পর প্রধানমন্ত্রীও এ দিন নাম না করে কড়া বার্তা দিলেন। তিনি বলেন, “যারা সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে তাদের জানা উচিত, সন্ত্রাসবাদ তাদের জন্যও বিপজ্জনক”।

সম্প্রতি তালিবানের হাতে গিয়েছে আফগানিস্তানের দখল। সেই প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী এ দিন বলেন, “নারী, শিশু ও সংখ্যালঘু-সহ সমস্ত আফগানদের এখন সাহায্যের প্রয়োজন। তাদের সাহায্য করে আমাদের কর্তব্য পালন করতে হবে। এটাও নজরে রাখতে হবে, আফগানিস্তানকে যেন সন্ত্রাসবাদীরা ব্যবহার না করতে পারে। কেউ যেন আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ না নিতে পারে। এ জন্য আমাদের সবসময় সতর্ক থাকতে হবে”।

এর আগে, জম্মু ও কাশ্মীরের বিষয়ে ভারতের পদক্ষেপের কথা উল্লেখ করে কাশ্মীর ইস্যু উত্থাপন করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তাঁকে উপযুক্ত জবাব দিয়েছে ভারত।

Shyamsundar

ইউএনজিএ -তে ভারতের ফার্স্ট সেক্রেটারি স্নেহা দুবে বলেন, “এর আগেও আমার দেশের বিরুদ্ধে মিথ্যা ও বিদ্বেষপূর্ণ প্রচারের জন্য রাষ্ট্রপুঞ্জের দেওয়া ফোরামের অপব্যবহার করেছেন এবং তাঁর দেশের করুণ অবস্থা দেখে ক্ষুব্ধ হয়েছেন পাকিস্তানের নেতা। এ ভাবে বিশ্বের মনোযোগ অন্য দিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা বৃথা”।

উল্লেখ্য, এ দিনের বক্তৃতায় করোনায় মৃতদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী মোদী। বলেন, অতিমারির মোকাবিলা করছে গোটা বিশ্ব। এমন অতিমারি গত ১০০ বছরে আসেনি।

অন্য দিকে, এমন পরিস্থিতিতেও ভারত উন্নয়নের পথে চলছে বলে দাবি করে মোদী বলেন, “আমি গণতন্ত্রের পীঠস্থানের প্রতিনিধিত্ব করছি। বৈচিত্রের মধ্যে ঐক্যই ভারতের ঐতিহ্য। গৃহহীনদের জন্য ৩ কোটি পাকা ঘর তৈরি হয়েছে। ৭ বছরে ৪৩ কোটি মানুষের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট করা হয়েছে। ৫০ কোটির বেশি মানুষ বিনামূল্যে চিকিত্‍সা করানো হয়েছে। ৩৬ কোটির বেশি মানুষকে বিমার আওতায় আনা হয়েছে”।

আরও পড়ুন: রাষ্ট্রপুঞ্জের মঞ্চ থেকে ভুল তথ্য ছড়াচ্ছেন ইমরান খান, কাশ্মীর নিয়ে পাকিস্তানকে যোগ্য জবাব ভারতের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন