ওয়েবডেস্ক: রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, চিনের রাষ্ট্রপতি জিনপিং অথবা আমেরিকার ডোনাল্ড ট্রাম্পকে পিছনে ফেলে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিটেনের ব্রিটিশ হেরাল্ড ম্যাগাজিন আয়োজন করেছিল ওয়ার্ল্ডস মোস্ট পাওয়ারফুল লিডার ২০১৯-এর। ওই প্রতিযোগিতায় ভোটাভুটির মাধ্যমেই তারা স্বীকার করেছে, এ মুহূর্তে বিশ্বের সব থেকে প্রভাবশালী নেতাদের মধ্যে এক নম্বরে রয়েছেন মোদী।

ম্যাগাজিনের আগামী ১৫ জুলাইয়ের সংখ্যায় প্রচ্ছদে ছাপা হয়েছে মোদীর ছবি। এর আগে মে-জুন সংখ্যায় ছিল নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন, মার্চ-এপ্রিলে ছিল রাশিয়ার পুতিনের ছবি।

ওই ব্রিটিশ ম্যাগাজিনটি জানিয়েছে, সারা বিশ্ব থেকে ২৫ জনের বেশি নেতাকে মনোনয়ন করা হয়েছিল। সেখান থেকেই বিচারকদের সর্বসম্মতিক্রমে গৃহীত সিদ্ধান্তের জেরে বেছে নেওয়া হয়েছে মোদীকে।

কী ভাবে হয়েছিল ওই ভোটাভুটি?

ম্যাগাজিন কর্তৃপক্ষ জানান, ভোটের প্রচলিত পদ্ধতি এ ক্ষেত্রে অবলম্বন করা হয়নি। এ ক্ষেত্রে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)-র মাধ্যমে নির্বাচকমণ্ডলীর মতদানের পদ্ধতি বেছে নেওয়া হয়েছিল। এই ভোটাভুটি যখন চালু ছিল তখন পত্রিকার ওয়েবসাইটও ভোটারদের চাপে বেশ কয়েকবার বসে যায়। সপ্তাহ প্রতি প্রায় ৩০ লক্ষ মানুষ এই ভোটাভুটিতে অংশ নিয়েছিলেন।

কে কত ভোট পেয়েছেন?

ভোটের ফলে দেখা গিয়েছে, মোদী এবং পুতিনের প্রাপ্ত ভোটের হার বেশ কাছাকাছি। মোদী পেয়েছেন ৩০.৯ শতাংশ ভোট, অন্য দিকে পুতিন পেয়েছেন ২৯.৯ শতাংশ ভোট। তৃতীয় স্থানে থাকা জিনপিং ২১.৯ শতাংশ এবং ট্রাম্প পেয়েছেন ১৮.১ শতাংশ ভোট।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন