ওয়াশিংটন: লোওয়াতে সমর্থকদের মাঝে বক্তব্য রাখতে গিয়ে ফের এক বার এইচ-১ ভিসাধারী বিদেশি কর্মী নিয়োগের বিরুদ্ধে সবর হলেন প্রেসিডেন্ট-ইলেক্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ভুমিপুত্রদের বাতিল করে এইচ-১ বি ভিসাধারীদের চাকরিতে নেওয়া হলে তা তিনি কোনো ভাবেই বরদাস্ত করবেন না বলে জানিয়ে দিয়েছেন।

ভোট প্রচারেই আউটসোর্সিং বন্ধের পক্ষে সরব হয়েছিলেন ট্রাম্প। আমেরিকানদের কাজ না দিয়ে ভারত-চিন-মেক্সিকোর মতো দেশগুলিতে কাজ পাঠিয়ে দেওয়ার জন্য বিভিন্ন কোম্পানিকে হুঁশিয়ারিও দিয়েছিলেন। ভোটে জেতার পর তিনি যে নিজের সিদ্ধান্ত থেকে একচুলও নড়েননি তা রিপাবলিকান সমর্থকদের মাঝে আরও এক বার জানিয়ে দিলেন।

প্রেসিডেন্ট-ইলেক্ট বলেন, যে সব আমেরিকানদের চাকরি থেকে ছেঁটে ফেলা হয়েছে, ভোট প্রচারের সময় তাঁদের সঙ্গে অনেকটা সময় কাটিয়েছেন তিনি। সেই কর্মীদের পরিবর্তে এইচ-১ বি ভিসাধারী বিদেশি কর্মী আনা হয়েছে। আর ওই সব বিদেশি কর্মীদের প্রশিক্ষণ দিতে মার্কিন কর্মীদের বাধ্য করা হয়েছে। এই ধরনের ঘটনা আর ঘটতে দেওয়া হবে না।

ট্রাম্প প্রকারন্তরে হুঁশিয়ারি দিয়েছেন, ডিজনি ওয়ার্ল্ড ও অন্যান্য মার্কিন কোম্পানিগুলোকে। তিনি বলেন,‘প্রত্যেক নাগরিকের জীবনের জন্যই সংগ্রাম করা হবে।’

কিছুদিন আগেই ডিজনি ওয়ার্ল্ড ও আরও দুটি আউটসোর্সিং কোম্পানির বিরুদ্ধে তাঁদের প্রাক্তন দুই প্রযুক্তি কর্মী মামলা দায়ের করেছেন। তাঁদের অভিযোগ, এইচ-১ বি ভিসায় বিদেশ থেকে অপেক্ষাকৃত স্বল্প পারিশ্রমিকে কর্মী আমেরিকায় এনে মার্কিনদের চাকরি থেকে সরিয়ে দেওয়ার ষড়যন্ত্র করছে ওই কোম্পানিগুলি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here