দীর্ঘ ৭০ বছর ব্রিটেনের সিংহাসনে ছিলেন তিনি। যাঁর আমল ব্রিটেনকে বাষ্পের যুগ থেকে স্মার্টফোনের যুগে নিয়ে গিয়েছিল। যিনি একসময় বিশ্বজুড়ে বিস্তৃত একটি সাম্রাজ্যের ব্যাপক ভাবে শান্তিপূর্ণ ভাঙনের তত্ত্বাবধান করেছিলেন। মারা গেলেন রানি দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II)। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

বাকিংহাম প্যালেসের একটি বিবৃতিতে বলা হয়েছে, “দীর্ঘ অসুস্থতার পর ৮ সেপ্টেম্বর বিকেলে স্কটল্যান্ডের বালমোরালে নিজের প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন রানি”।

১৯৫২ সালের ফেব্রুয়ারিতে বাবার মৃত্যু হলে ব্রিটেনের সিংহাসনে বসেন দ্বিতীয় এলিজাবেথ। ওই সময় তাঁর বয়স ছিল ২৫ বছর। যদিও আনুষ্ঠানিক ভাবে তাঁর রাজ্যাভিষেক হয়েছিল ১৯৫৩ সালে। তিনি রানি ভিক্টোরিয়ার রেকর্ড অতিক্রম করেছিলেন। ১৮৩৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত শাসন করেছিলেন রানি ভিক্টোরিয়া। নিজের রাজত্ব কালে ঠাণ্ডা যুদ্ধ (Cold War)-র সূচনা ও শেষ, ইউরোপীয় ইউনিয়ন (European Union)-র গঠন, সেখানে ব্রিটেনের যোগদান এবং পরবর্তীকাল ব্রেক্সিট‌ (Brexit)-র মাধ্যমে ওই সংগঠন ত্যাগ – সবই দেখেছেন রানি।

১৯৪৭-সালের ২০ নভেম্বর প্রিন্স ফিলিপকে বিয়ে করেন তিনি। ১৯৮৪-এ জন্ম তাঁদের বড়ো ছেলে প্রিন্স চার্লসের। রানির মৃত্যুতে ৭৩ বছরের চার্লস বসলেন ব্রিটেনের সিংহাসনে।

মঙ্গলবারই ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী পদে লিজ ট্রাসকে (Liz Truss) নিয়োগ করেন রানি। বালমোরালের রাজপ্রসাদে বসেই শুভেচ্ছা জানান, নয়া প্রধানমন্ত্রীকে। সেদিনও তাঁর ভগ্ন স্বাস্থ্য সংবাদ মাধ্যমের নজর এড়ায়নি। সিংহাসনে বসার পর থেকে ব্রিটেনের ১৫ জন প্রধানমন্ত্রীকে নিয়োগ করেছিলেন তিনি। প্রথা ভেঙে বাকিংহামের পরিবর্তে বালমোরাল প্রাসাদে বসেই লিজকে অভিনন্দন জানিয়েছিলেন রানি। সেই ছবিতে স্পষ্ট ধরা পড়েছিল তাঁর অসুস্থতা।

আরও পড়তে পারেন: 

শিখ পাগড়ির সঙ্গে হিজাবের তুলনা করবেন না, বলল সুপ্রিম কোর্ট

ছিনতাইকারীর সঙ্গে অসম লড়াই তরুণীর, ভিডিয়োয় ধরা পড়ল মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার ব্যর্থ চেষ্টা

কেষ্টকে বীরের সম্মান দিয়ে জেল থেকে বের করে আনতে হবে, দলীয় সভায় বার্তা মমতার

নাচের মধ্যেই মঞ্চে পড়ে গেলেন বছর কুড়ির শিল্পী, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু, রইল বেদনাদায়ক ভিডিও

পোশাকের অধিকারের মধ্যে কি পোশাক খোলার অধিকারও অন্তর্ভুক্ত থাকবে? হিজাব মামলায় প্রশ্ন সুপ্রিম কোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন