কানাডা-সহ বিদেশের পাঁচটি শহরের রথযাত্রার ছবি

0
rath
বিদেশে রথযাত্রা

ওয়েবডেস্ক: শুধু দেশ নয়, বিদেশেও রথযাত্রা উৎসব পালিত হয়। ভারত ছাড়া বিশ্বের প্রায় ১০০টি শহরে পালিত হয় রথযাত্রা উৎসব। এর মধ্যে রয়েছে লন্ডন, বাথ, মেলবোর্ন, মন্ট্রিয়েল, প্যারিস, ডাবলিন, বেলফাস্ট, বার্মিংহাম, নিউ ইয়র্ক, সিঙ্গাপুর, টরোন্টো, অ্যান্টওয়ার্প, কুয়ালালামপুর, লস অ্যাঞ্জেলস, মেক্সিকো সিটি, ভেনিস, সানফ্রানসিসকো ইত্যাদি শহরে রথযাত্রা পালিত হয়। এর বাইরে বাংলাদেশ তো আছেই। রথযাত্রা পালিত হয় কানাডাতেও। বিদেশে রথযাত্রা হয়ে থাকে বেশ ধুমধাম করে। সেখানেও রথে প্রভু জগন্নাথকে বসিয়ে রথের রশিতে টান দেওয়া হয়। ভক্তি আবেগে ভেসে যায় ভক্তকুল।

বাংলাদেশ


ঢাকার ধামাইয়ের রথযাত্রা

বাংলাদেশের সব থেকে প্রাচীন ও প্রসিদ্ধ রথযাত্রা হল ঢাকার ধামাইয়ের রথযাত্রা। এই রথ চারতলা । প্রথমে এই রথের উচ্চতা ৬০ ফুটের ছিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনার হামলায় রথটি পুড়ে যাওয়ায় ভারত সরকারের অনুদানে নতুন রথ বানানো হয়।

বাংলাদেশ


বারুইপাড়া ইউনিয়নের লাউপালা গ্রামে এই রথযাত্রা

বাংলাদেশের আরও একটি প্রসিদ্ধ ও প্রাচীন রথযাত্রা হয়। আড়াইশো বছরের পুরোনো এই রথ। শ্রীশ্রীগোপালজিউ মন্দিরের এই রথ। মহা সমারোহে বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের লাউপালা গ্রামে এই রথযাত্রা উৎসব পালন করা হয়।

সানফ্রান্সিসকো


সান ফ্রান্সিসকোতে রথে জগন্নাথ

ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকোতে রথে জগন্নাথ দেবকে বসিয়ে টানা হয়। সব ধর্মের মানুষ একত্রিত হয়ে জগন্নাথের রথ টানে।

ভেনিস


ভেনিস শহরে রথযাত্রা

১৯৭৭ সাল থেকে ভেনিস শহরে শুরু হয়েছে রথযাত্রা। রথের উচ্চতা ৪০ ফুট। প্রথম দিকে এই রথ টানার জন্য হাতি ব্যবহার করা হত।  

কানাডা


সরণাগতি গ্রামে রথযাত্রা

ইস্কনের ভক্ত সম্প্রদায় কানাডার সরণাগতি গ্রামে রথযাত্রা প্রচলন করেছে। রথের সঙ্গে সঙ্গে বিশাল শোভাযাত্রা বের করা হয়। করা হয় নাম সংকীর্তনও।

তথ্যসূত্র ও ছবি : এইবেলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.