আশার আলো ইতালি, স্পেন, ফ্রান্সে, গভীর সংকটে আমেরিকা

খবর অনলাইনডেস্ক: বিশ্বের দুই প্রান্ত থেকে দু’ রকম খবর। এক দিকে যখন আশার আলো দেখা যাচ্ছে ইউরোপের অধিকাংশ দেশে, তখনই করোনাভাইরাসে (Coronavirus) জর্জরিত মার্কিন যুক্তরাষ্ট্র (USA) আরও বেশি করে সংকটে পড়ছে।

গত দু’ সপ্তাহের মধ্যে সব থেকে কম মৃতের সংখ্যা দেখল ইতালি (Italy)। আর অন্য দিকে সাড়ে ন’হাজার ছাড়িয়ে যাওয়ার পর এখন দশ হাজার ছুঁতে চলেছে আমেরিকার মৃত্যুর সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে মৃত্যু হয়েছে ৫২৫ জনের। গত ১৯ মার্চ ৪২৭ জনের মৃত্যু দেখেছিল ইতালি। তার পর থেকে মৃতের সংখ্যা ক্রমশ বেড়েছে সে দেশে। ১৯ মার্চের পর এই প্রথম এত কম মৃত্যুর খবর এল ইতালি থেকে।

শুধু মৃতের সংখ্যা কমাই নয়। নতুন করে আক্রান্তের সংখ্যাও কমছে সে দেশে। গত ২৪ ঘণ্টায় সে দেশে আক্রান্ত হয়েছেন ৪,৩১৬ জন। যে দেশে কোভিড ১৯-এ আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ লক্ষ তিরিশ হাজারে পৌঁছে গিয়েছে, সে দেশে নতুন আক্রান্তের সংখ্যাটা বেশ কম।

পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে স্পেনেও। টানা তিন দিন ধরে মৃতের সংখ্যার গ্রাফ নিম্নমুখী স্পেন (Spain) আর ফ্রান্সেও (France)। যদিও ব্রিটেনে অবস্থা কিছুটা খারাপ হয়েছে। যদিও উল্লিখিত তিনটে দেশের থেকে ব্রিটেনের (UK) অবস্থা ভালো।

কিন্তু পরিস্থিতি একদমই ভালো নয় আমেরিকায়। সেখানে ইতিমধ্যেই মৃতের সংখ্যা ৯৬০০ ছাড়িয়েছে। মোট আক্রান্ত চার লক্ষ ছুঁতে চলল। সব থেকে ভয়াবহ পরিস্থিতি নিউ ইয়র্কে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) আগেই বলে দিয়েছিলেন, আগামী দু’সপ্তাহ বেদনাদায়ক হতে চলেছে।

তবে আমেরিকার ক্ষেত্রে সমস্যা হল, লকডাউন ঘোষণা করা সত্ত্বেও সাধারণ মার্কিনীরা সেই নির্দেশ পালন করছেন না। এখনও বাজার-দোকানে ভিড় করছেন। অত্যাবশ্যকীয় নয়, এমন সামগ্রীর দোকানও খোলা রয়েছে। এমনকি সমুদ্র সৈকতগুলোতেও মানুষ যাচ্ছেন বলে অভিযোগ।

আরও পড়ুন করোনাভাইরাস: কোন রাজ্যে কী পরিস্থিতি?

এই পরিস্থিতিতে আমেরিকায় করোনাভাইরাসের সংক্রমণ আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.