ইজরায়েলকে রেকর্ড পরিমাণ অর্থের সামরিক সাহায্য করছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবারের এই চুক্তির মধ্য দিয়ে আগামী এক দশকের জন্য মধ্য এশিয়ায় তাদের ঘনিষ্ঠতম সঙ্গীর প্রতিরক্ষা ব্যবস্থায় লগ্নি চূড়ান্ত করল ওয়াশিংটন।

এই চুক্তি যে শুধু কোনও দেশকে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম সামরিক সহযোগিতা, তা-ই নয়, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আমেরিকাকে এই চুক্তিতে যে পরিমাণ ছাড় দিচ্ছেন, তা-ও অভূতপূর্ব।

এই চুক্তি অনুযায়ী ইজরায়েল বার্ষিক যে পরিমাণ তহবিল আমেরিকা থেকে পাবে বলে স্থির করা রয়েছে, প্রয়োজনে তার থেকে বেশি অর্থও চাইতে পারে। অন্যদিকে আমেরিকা থেকে যে টাকা ইজরায়েল পাবে, তা যে শুধু আমেরিকায় তৈরি অস্ত্র কিনতেই ব্যয় করা হবে, তাই নয়, তার কিছু অংশ ইজরায়েল তার নিজের অস্ত্র শিল্পেও বিনিয়োগ করতে পারবে।

গত বছর আমেরিকা–ইরানের পরমাণু চুক্তির পর থেকে ওবামার সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছিল নেতানিয়াহুর। এমনকি প্যালেস্তাইন নিয়েও দু-দেশের বিরোধ তৈরি হয়েছে। কিন্তু পরবর্তী প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্ক কেমন হবে, তার অপেক্ষায় না থেকে ওবামার সঙ্গেই চুক্তি সেরে নেওয়ার পথে হাঁটেন নেতানিয়াহু। অবশ্য তার জন্য প্রায় ১০ মাস ধরে চালাতে হয়েছে দু’দেশের আলাপ-আলোচনা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here