খবরঅনলাইন ডেস্ক: হোয়াইট হাউসে ভাবী প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) প্রবেশ যতটা সম্ভব বিলম্বিত করা যায়, তার জন্য উঠে পড়ে লেগেছে দেশের বর্তমান শাসকপক্ষ। এক দিকে যখন বাইডেনের টিমকে হোয়াইট হাউসে ঢুকতে দিচ্ছে না টিম ট্রাম্প, অন্য দিকে তখন পরাজিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) পিছনে দাঁড়াল তাঁর দল।

মার্কিন সেনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির (Republican Party) নেতা মিচ ম্যাকোনেল (Mitch McConnell) বলেছেন, নির্বাচনী ফল নিয়ে প্রশ্ন তোলার “১০০ শতাংশ অধিকার” রয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। গপের (GOP) এমপিরা হোয়াইট হাউসের পিছনে রয়েছে।

প্রসঙ্গত, রিপাবলিকান পার্টির আরও একটি নাম গপ তথা গ্র্যান্ড ওল্ড পার্টি (Grand Old Party)।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের জয়ের পর এই প্রথম প্রকাশ্যে মন্তব্য করলেন ট্রাম্পের দলের শীর্ষ নেতা। তাঁর এই মন্তব্যে এটা স্পষ্ট, ক্যাপিটল হিলে ট্রাম্পের সঙ্গীদেরও প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নিতে কষ্ট হচ্ছে।

নির্বাচনে জালিয়াতির কোনো প্রমাণ না থাকা সত্ত্বেও, জর্জ ডব্লিউ বুশের মতো ব্যতিক্রমী কিছু নেতা ছাড়া রিপাবলিকান পার্টির বেশির ভাগ নেতাই বাইডেনকে শুভেচ্ছা জানাননি অথবা পরাজয় মেনে নেওয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পের ওপর চাপ সৃষ্টি করেননি।

সোমবার সেনেটের সভার সূচনা করে মিচ ম্যাকোনেল বলেন, “আমাদের প্রতিষ্ঠানগুলো তো এই জন্যই তৈরি হয়েছে। আমাদের বিভিন্ন বিষয় বিবেচনা করার ব্যবস্থা রয়েছে। ভোটে অনিয়মের যে অভিযোগ উঠেছে সে দিকে দৃষ্টি দেওয়া এবং এ ব্যাপারে আইনি পথ নিয়ে বিবেচনা করার ১০০ শতাংশ অধিকার রয়েছে প্রেসিডেন্টের।”

ম্যাকোনেল বলেন, প্রক্রিয়াটা এক সময়ে শেষ হবে এবং উপসংহারে পৌঁছবে।

খবরঅনলাইনে আরও পড়ুন

ডোনাল্ড ট্রাম্পকে পরাজয় স্বীকার করার পরামর্শ দিচ্ছেন স্ত্রী মেলানিয়া             

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন