কন্দহরে নিহত পুলিৎজার পুরস্কার জয়ী ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি

0
Danish Siddique
দানিশ সিদ্দিকি

খবর অনলাইন ডেস্ক: খবর সংগ্রহের সময় আফগানিস্তানের কন্দহরে সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হলেন পুলিৎজার পুরস্কার জয়ী ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddique)। তিনি সংবাদ সংস্থা রয়টার্সে (Reuters) কর্মরত ছিলেন।

ঘটনায় প্রকাশ, আফগান স্পেশাল ফোর্সের সঙ্গে ছিলেন চিত্রসাংবাদিক। সেখান থেকে তালিবানদের বিরুদ্ধে বাহিনীর অভিযানের খবর সংগ্রহের কাজ করছিলেন। কন্দহরে চলমান সংঘর্ষের ছবি তুলে ধরতে কয়েক দিন আগে থেকেই সেখানে ছিলেন দানিশ। কন্দহরের স্পিন বোলডাক জেলায় সংঘর্ষের মধ্যে পড়ে শুক্রবার তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা।

দিন তিনেক আগে টুইটারের একটি পোস্টে তিনি লেখেন, তাঁর গাড়িটিকে নিশানা করা হয়েছিল। তবে নিরাপদে বেঁচে যাওয়ার জন্য নিজেকে ‘ভাগ্যবান’ হিসেবেও উল্লেখ করেছিলেন। তবে অন্য এক সাংবাদিকের টুইট থেকে জানা যায়, বৃহস্পতিবার রাতেই দানিশ গুরুতর আহত হয়েছিলেন।

রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে কাজ করার জন্য ২০১৮ সালে পুলিৎজার পেয়েছিলেন দানিশ। মুম্বইয়ে বাড়ি বছর চল্লিশের দানিশের। জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে অর্থনীতিতে স্নাতক। ২০০৭ সালে জামিয়ার এজেকে মাস কমিউনিকেশন রিসার্চ সেন্টারে মাস কমিউনিকেশনে ডিগ্রি লাভ করেন। টেলিভিশন দিয়ে কর্মজীবন শুরু করে রয়টার্সে শিক্ষানবীশ চিত্রসাংবাদিক হিসেবে যোগ দেন ২০১০ সালে। তার পর থেকে ইরাকের মসুলের যুদ্ধ, নেপালের ভূমিকম্প, হংকংয়ের প্রতিবাদ, দিল্লির দাঙ্গা ইত্যাদি উল্লেখযোগ্য ঘটনার ছবি তোলেন দানিশ।

এখন ভারতে রয়টার্সের মাল্টিমিডিয়া টিমের প্রধান ছিলেন দানিশ। ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ চলাকালীন তার বেশ কিছু ড্রোন ইমেজ বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করেছিল। তিনিই পুলিৎজার জয়ী প্রথম ভারতীয় চিত্রসাংবাদিক।

আরও পড়তে পারেন: ‘ভারতীয় গোয়েন্দারাই অপহরণ করেছিল’, চাঞ্চল্যকর দাবি করলেন মেহুল চোক্সি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন