আবুধাবি : হোটেল রেস্তোরাঁর রাধুনি থেকে নিরাপত্তারক্ষী। ধীরে ধীরে সব জায়গাতেই ছড়িয়ে পড়ছে রোবট।

দুবাই-এ বিশ্বের প্রথম রোবট পুলিশ অফিসার নিয়োগ করা হল। নিয়োগ করা হয়েছে ৪ গলফ ইনফর্মেশন সিকিউরিটি এক্সপো অ্যন্ড কনফারেন্সে। এই রোবট পুলিশটির নাম রোবোকপ। উচ্চতা ৫ ফুট। ওজন ১০০ কিলোগ্রাম।

এই রোবোকপ মূলত কাজ করবে শপিংমলের মতো জায়গায় বা যেখানে পর্যটকদের ভিড় বেশি সেখানে আর শহরের আবাসনগুলোতে। এর বুকে রয়েছে টাচস্ক্রিনের ব্যবস্থা। এই স্ক্রিনের সাহায্যেই কোনো অপরাধীকে পাকড়াও করতে পারবে রোবোকপ। তা ছাড়া এই টাচস্ক্রিনের সাহায্যে ট্র্যাফিক ফাইন দেওয়া যাবে।

আরও পড়ুন : দুনিয়ায় প্রথম, গোটা দেশে ধাতু খনন বন্ধ করে দিল এল সালভাদোর

অপরাধের মোকাবিলা করার সময় এটি ইন্টারনেট ব্যবহার করে, অপরাধীর মুখ দেখে চেনার চেষ্টা করে ও তাকে আটকানোর চেষ্টা করে। আবার দিক নির্ণয়ের ক্ষমতা রোবটটিকে একাই যে কোনো জায়গায় যেতে সাহায্য করে। মানুষের সঙ্গে কথা বলার ব্যবস্থাও রয়েছে। এটি মোট ছ’টি ভাষায় কথা বলতে পারে আর বুঝতে পারে। মানুষের প্রশ্নের যথাযথ উত্তর দিতে পারার সঙ্গে সঙ্গে হাত মেলাতে পারে, স্যলুট করতে পারে।

রোবোকপের মধ্যে রয়েছে অনুভূতি ও অঙ্গভঙ্গি বুঝতে পারার মতো প্রযুক্তি। প্রায় দেড় মিটার দূর থেকে হাতের ইশারা যেমন বুঝতে পারে, তেমন বুঝতে পারে মানবদেহের নানান অঙ্গভঙ্গি, অনুভূতি আর মুখের বিভিন্ন ভাবও। হাসি, কান্না বা আনন্দ এই সব অনুভূতিগুলো বুঝে তার প্রেক্ষিতে সাড়াও দিতে পারে এই রোবোকপ। এমনকি কাউকে দুঃখিত দেখলে তাকে খুশি করার চেষ্টা করার ক্ষমতাও রয়েছে রোবোকপের।

দুবাই পুলিশের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল খালিদ নাসির আল রাজ্জক বলেন, এটি মলে, রাস্তায় মানুষকে নানা ভাবে সাহায্য করবে। তা ছাড়া বাহিনীকে অপরাধ আর অপরাধীর বিরুদ্ধে লড়তে সাহায্য করবে বলে এটিকে ব্যবহার করা হচ্ছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন