সেন্ট লুইস (মার্কিন যুক্তরাষ্ট্র): মারা গেলেন ‘রক এন রোল’-এর অন্যতম জনক চাক বেরি। বয়স হয়েছিল ৯০। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি পুলিশ তাঁর মৃত্যুর খবর দিয়েছে। সেন্ট চার্লস কাউন্টি পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে তাঁর আর কোনো সাড় ছিল না। শেষ পর্যন্ত দুপুর দেড়টা নাগাদ তাঁকে মৃত ঘোষণা করা হয়।

মূলত গিটার বাদক এবং সংগীতলেখক হিসাবে খ্যাতি ছিল বেরির। তাঁর সাত দশকের সংগীত জীবনে তিনি অনেক হিট গানের সৃষ্টি করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য ‘রোল ওভার বিটোফেন’ এবং ‘জনি বি গুড’-এর মতো ক্ল্যাসিক। ১৯৮৪ সালে সারা জীবনের অবদানের জন্য গ্র্যামি পুরস্কার পান। ১৯৮৬ সালে রক অ্যান্ড রোল হল অব ফেম-এ তাঁকে প্রথম অন্তর্ভুক্ত করা হয়।  

আদত নাম ছিল চার্লস এডোয়ার্ড অ্যান্ডারসন বেরি সিনিয়র। সবাই চিনত চাক বেরি নামে। কারা গাননি বেরির গান — বিটলস্‌ থেকে শুরু করে দ্য রোলিং স্টোনস, দ্য বিচ বয়েজ’, এমনকি এলভিস প্রিসলি-ও। এক বার জন লেনন বলেছিলেন, “আপনি যদি রক এন রোল-কে অন্য নামে ডাকতে চান, তা হলে চাক বেরি বলতে পারেন।”

মিসৌরির সেন্ট লুইস-এ বেরির জন্ম ১৯২৬ সালে। তাঁর প্রথম ‘হিট’ মেবিলিন, ১৯৫৫ সালে। গত বছর তিনি ঘোষণা করেছিলেন, প্রায় চার দশক পরে তিনি তাঁর প্রথম অ্যালবাম প্রকাশ করতে চলেছেন। অ্যালবামটি উৎসর্গ করেছেন তাঁর ৬৯ বছরের সঙ্গী তাঁর স্ত্রী থেমেট্টা টোডিকে। সেন্ট লুইস-এ রেকর্ড করা ওই অ্যালবামের নাম ‘চাক’। এ বছরের শেষে তা প্রকাশ হওয়ার কথা।         

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here