রাস্তার ধারে অপরিষ্কার গাড়ি পার্কিং করলে আর্থিক জরিমানা ৯,০০০ টাকা, নতুন নিয়ম চালু করল দুবাই পুরসভা

0
Car
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: কঠোর নিয়ম চালু করা এবং তা যথাযথ ভাবে প্রয়োগের জন্য বিশ্বজোড়া সুনাম রয়েছে সংযুক্ত আরব আমিরশাহির। সে দেশের মোটর ভেহিক্যালস আইনও বেশ শক্তপোক্ত। সর্বশেষ সংযোজিত নিয়মটি নিজের গাড়িটিকে পরিষ্কার রাখতে বাধ্য করবে।

এ বার ভাঙাচোরা অথবা অপরিষ্কার গাড়ি পার্কিংয়ে রাখার জন্য আর্থিক জরিমানার নতুন নিয়ম নিয়ে এল দুবাই পুরসভা। পুরসভার অন্তর্গত যে কোনো রাস্তার ধারে কোনো ভাঙাচোরা অথবা অপরিষ্কার গাড়ি পার্কিং করলে আর্থিক জরিমানা চালু করেছে তারা। পুরকর্তৃপক্ষ নির্দেশিকায় জানিয়েছেন, রাস্তার ধারে কোনো ব্যক্তি যদি নিজের অপরিষ্কার গাড়িটি পার্কিং করেন, তা হলে জরিমানা হিসাবে তাঁর কাছ থেকে ৫০০ দিরহাম বা ৯,০০০ টাকা আদায় করা হবে।

একটি টুইটে দুবাই পুরসভার দাবি, এই ধরনের ভাঙাচোরা অথবা অপরিষ্কার গাড়িগুলি শহরের সৌন্দর্যকে নষ্ট করে দিতে পারে। গ্রীষ্ণের ছুটিতে বাড়ি যাওয়ার সময় অনেকেই শহরের রাস্তার ধারে নিজের গাড়িটি পার্কিং করে চলে যান। যে কারণে এই কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ইতিমধ্যেই রাস্তার ধারে পার্ক করা ওই ধরনের গাড়িগুলিকে চিহ্নিত করার কাজে নেমেছে পুরসভা। বিশেষ আধিকারিকের নেতৃত্ব পুরপ্রতিনিধি দল ওই কাজ করছে। রাস্তার ধারে ওই ধরনে গাড়ি দেখলেই সেটির গায়ে একটি নোটিশ লাগিয়ে দেওয়া হচ্ছে।

ওই নোটিশে বলা হচ্ছে, আগামী ১৫ দিনের মধ্যে গাড়িটিকে শহরের বাইরে পাঠাতে হবে। এই নির্ধারিত সময়ের মধ্যেও যদি গাড়ির মালিক পুরসভার সঙ্গে যোগাযোগ করেন, তা হলে সেগুলিকে নিলামে চড়ানো হবে।

প্রসঙ্গত, দুবাই বিশ্বের কাছে পর্যটনের জন্য সেরা গন্তব্য। শহরের সৌন্দর্য বাড়িয়ে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে এই পদক্ষেপ নিয়ে দুবাই পুরসভা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here