Connect with us

বিদেশ

জম্মু ও কাশ্মীরে কেন্দ্রশাসিত অঞ্চল পুনর্গঠন নিয়ে ভারতের পাশে দাঁড়াল পি-৫ গোষ্ঠীভুক্ত দেশ রাশিয়া

Modi putin and Imran

ওয়েবডেস্ক: রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য বা পি-৫ গোষ্ঠীভুক্ত দেশ হিসাবে রাশিয়া প্রথম মৌখিক ভাবে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারকে ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়’ বিষয় হিসাবে স্বীকার করেছিল। মস্কো সিমলা চুক্তি এবং লাহোর ঘোষণার ভিত্তিতে ভারত-পাকিস্তানের মধ্যে এমন সমস্ত মতবিরোধী রয়েছে বিষয়গুলিকে আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়ারও আহ্বান জানিয়েছিল। এ বার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের দেশ স্পষ্টতই জানিয়ে দিল, ভারতের এই পদক্ষেপ নিয়ে দুই প্রতিবেশী দেশ যেন নতুন করে সমস্যার সৃষ্টি না করে।

শুক্রবার রাশিয়ার বিদেশমন্ত্রক জানিয়েছে, “মস্কো প্রত্যাশা করেছে যে জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদাগত বিষয়ে দিল্লির পরিবর্তনের কারণে ভারত ও পাকিস্তান এই অঞ্চলে উদ্বেগজনক পরিস্থিতি মোটেই বাড়িয়ে তুলবে না”।

রাশিয়ার বিদেশমন্ত্রক আরও স্পষ্ট করে জানিয়েছে, “আমরা বর্তমান পরিস্থিতি থেকেই ধরে নিতে পারি যে, জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদার পরিবর্তনের সঙ্গে জড়িত বিষয়গুলি এবং নতুন দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিষয়টি ভারতীয় প্রজাতন্ত্রের সাংবিধানিক কাঠামোর মধ্যেই পরিচালিত হয়েছে। আমরা আশা করি যে জড়িত পক্ষগুলির সিদ্ধান্তের ফলস্বরূপ ওই অঞ্চলের পরিস্থিতি নতুন করে উদ্বেগ বাডা়বে না। ”।

অন্য দিকে, বেজিংয়ের সংবাদ মাধ্যম সূত্রে খবর, জম্মু ও কাশ্মীর ইস্যুতে অনেক কাঠখড় পুড়িয়েও ‘বন্ধু’ চিনকে আপাতত পাশে পাচ্ছে না পাকিস্তান। একই সঙ্গে ইসলামাবাদ চেষ্টা করলেও নিরাপত্তা পরিষদেও জম্মু ও কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনার সম্ভাবনা খারিজ করে দেন রাষ্ট্রসঙ্ঘের প্রধান আন্তোনিও গুতেইরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক। এর আগেই একই ইস্যুতে হস্তক্ষেপ করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও।

ইতিমধ্য়েই জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্য়াহার এবং দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা নিয়ে ভারতের পদক্ষেপকে ‘অবৈধ’ আখ্যা দিয়েছে পাকিস্তান। ভারতের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নেয় পাক প্রধানমন্ত্রী ইমরান খান প্রশাসন। এর পরই পাকিস্তানের এই সমস্ত পদক্ষেপ প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রী প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, “চিন পাকিস্তানের প্রাসঙ্গিক পদক্ষেপ লক্ষ্য করেছে”। কিন্তু শুক্রবার পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বেজিং গিয়ে বৈঠকের পরেও চিন স্পষ্টত জানিয়ে দেয়, দ্বিপাক্ষিক এই জটিলতা মেটাতে হবে ভারত ও পাকিস্তানকেই।

একই ভাবে রাশিয়ার বিদেশমন্ত্রক শুক্রবার জানায়, “রাশিয়া ভারত ও পাকিস্তানের মধ্যে স্বাভাবিক সম্পর্কের ধারাবাহিকতাকে সমর্থন করে। আমরা আশা করি যে,১৯৭২ সালের সিমলা চুক্তি এবং ১৯৯৯ সালের লাহোর ঘোষণার বিধান অনুসারে দ্বিপাক্ষিক ভিত্তিতে রাজনৈতিক ও কূটনৈতিক মাধ্যমে তাদের মধ্যে মতপার্থক্যের সমাধান হবে”।

বিদেশ

রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল, দাবি বিজ্ঞানীদের

খবরঅনলাইন ডেস্ক: তা হলে কি বিশ্বের প্রথম করোনা টিকা রাশিয়ার (Russia) হাত ধরেই আসতে চলেছে? সে দেশের সেচনেভ বিশ্ববিদ্যালয়ের (Sechnov University) গবেষকরা যা দাবি করেছেন, তাতে সে রকমই একটি ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

গবেষকদের দাবি, মানবদেহে টিকা প্রয়োগের প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলেছে তারা। প্রথম যে দলটির় উপরে পরীক্ষামূলক ভাবে টিকা প্রয়োগ করা হয়েছিল, তাঁরা আগামী বুধবার ছাড়া পাবেন। আর দ্বিতীয় দল ছাড়া পাবে ২০ জুলাই।

বিশ্ববিদ্যালয় সূত্রে বলা হয়েছে, কার্যকারিতার প্রশ্নে ওই টিকা ইতিবাচক ও নিরাপদ। খুব দ্রুত ওই টিকা বাজারে আনার কথাও ভাবছে তারা। 

সে দেশের সংবাদপত্র ‘স্পুটনিক’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে নলা হয়েছে যে গামালেই ইন্সটিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি করোনার এই ভাকসিনটি তৈরি করেছে।

গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে সেটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে তারাই স্বেচ্ছাসেবকদের উপরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করল বলে দাবি।

সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ইনস্টটিউট অফ মেডিক্যাল প্যারাসাইটোলজি, ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বর্ন ডিজিসেস-এর ডিরেক্টর অ্যালেক্সজান্দ্রা লুকাসেভ জানিয়েছেন, “ট্রায়ালের এই পর্যায়ের মূল লক্ষ্য ছিল মানব শরীরে এই ভ্যাকসিন কতটা নিরাপদ তা খতিয়ে দেখা। এই পরীক্ষা সাফল্যের সঙ্গে শেষ হয়েছে।”

উল্লেখ্য, রাশিয়া ছাড়া এই মুহূর্তে টিকা তৈরির তৃতীয় অর্থাৎ শেষ ধাপে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। তবে তাদের দাবি, অক্টোবরের আগে বাজারে ওই টিকা ছাড়া সম্ভব নয়। ফলে ভারতের হাতে সেই টিকা আসতে আসতে ২০২১-এর জানুয়ারি হয়ে যাবে।

টিকা-যুদ্ধে সর্বপ্রথম জয় কার হয় এখন সেটাই দেখার।

Continue Reading

বিদেশ

এই প্রথম মাস্ক পরে জনসমক্ষে এলেন ডোনাল্ড ট্রাম্প

ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালের করিডোর দিয়ে হেঁটে যাওয়ার সময় ট্রাম্পের মুখে একটি কালো রঙের মাস্ক দেখা যায়।

ওয়েবডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড (Donald Trump) ট্রাম্প শনিবার এই প্রথমবার জনসমক্ষে ফেস মাস্ক (Face mask) পরে দেখা দিলেন। আমেরিকা জুড়ে করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ নিয়ে জনস্বাস্থ্যের বিষয়ে তীব্র চাপের মুখে পড়েছেন ট্রাম্প। এর আগে মাস্ক না পরার কথা জোরের সঙ্গে দাবি করেছিলেন ট্রাম্প।

ওয়াশিংটনের বাইরে ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালের করিডোর দিয়ে হেঁটে যাওয়ার সময় ট্রাম্পের মুখে একটি কালো রঙের মাস্ক দেখা যায়।

এত দিন পর মাস্ক পরার কারণ হিসাবে ট্রাম্প বলেন, “আমি কখনোই মাস্কের বিরুদ্ধে ছিলাম না। তবে আমি বিশ্বাস করি এটি ব্যবহারে নির্দিষ্ট সময় এবং জায়গা রয়েছে।”

সংবাদ মাধ্যমের প্রতিবেদনে অবশ্য এমনটা বলা হয়েছে, এর আগে মাস্ক পরার বিষয়ে নিজের অনীহার কথা জানিয়েও বর্তমান পরিস্থিতিতে নিজের অবস্থান থেকে একশো আশি ডিগ্রি ঘুরেছেন মার্কিন প্রেসিডেন্ট। নভেম্বরের নির্বাচনের আগে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনকে নাম না করেই এ বিষয়ে কটাক্ষের পর সংবাদ মাধ্যমে নিজের মাস্ক পরা মুখের ছবি তুলে ধরতেই এমন পদক্ষেপ নিতে পারেন।

তবে আগের মতোই ট্রাম্প দাবি করেছেন, কোভিড-১৯ মহামারি (Covid-19 pandemic) ব্যবস্থাপনায় তাঁর প্রশাসন দৃঢ়তার সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে। আমেরিকা বিশ্বের সব থেকে বেশি সংক্রামিত দেশ। কয়েক দিন ধরে চব্বিশ ঘণ্টায় ৬০ হাজারের বেশি আক্রান্তকে শনাক্ত করা হচ্ছে। এখনও পর্যন্ত প্রায় ১ লক্ষ ৩৫ হাজার করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে।

আগে যা বলেছিলেন ট্রাম্প

এর আগে গত মে মাসে ট্রাম্প জানিয়ে দিয়েছিলেন, তিনি মাস্ক পরবেন না। তার আগেই অবশ্য আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) করোনা প্রতিরোধে মাস্ক পরার পরামর্শ দিয়েছিল।

তবে ট্রাম্প স্পষ্টতই জানিয়ে দেন, কেউ মাস্ক পরবেন কি না, “সেটা তাঁর ব্যক্তিগত বিষয়। মাস্ক পরার মাধ্যমে আমি সংবাদ মাধ্যমকে আনন্দ দিতে চাই না”।

ওই সময় মিশিগানে একটি কারখানা পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের কাছে বলেন, “ক্যামেরার সামনে আসার আগে আমি মাস্ক খুলে ফেলেছি”। পাশাপাশি তিনি অভিযোগ করেন, কিছু মানুষ তাঁর বিরুদ্ধে রাজনীতি করতেই মাস্ক পরছেন। সে ক্ষেত্রে তিনি যে বিডেনকেই নিশানা করেছিলেন, তা আর বলার অপেক্ষা রাখে কি!

Continue Reading

বিদেশ

কোভিড পজিটিভ হলেন বোলিভিয়ার প্রেসিডেন্ট

শারীরিক অবস্থার অবনতি না হলে বাড়িতেই থাকবেন আনেজ।

খবরঅনলাইন ডেস্ক: কিছু দিন আগেই করোনা রিপোর্ট পজিটিভ হয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর (Jair Bolsonaro)। এ বার তার পড়শি দেশ বোলিভিয়ার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট খেয়ানিনে আনেজও (Jeanine Anez) করোনায় আক্রান্ত হলেন।

করোনায় আক্রান্ত হওয়ার খবরটি টুইটারে তিনিই পোস্ট করেন। সেখানে ৫৩ বছরের এই রাষ্ট্রনেতা লেখেন, “আমি ভালো আছি। আইসোলেশনে থেকেই নিজের কাজ করে যাব।”

শারীরিক অবস্থার অবনতি না হলে বাড়িতেই থাকবেন আনেজ। ১৪ দিন পর করোনার দ্বিতীয় পরীক্ষা তিনি করবেন বলে জানিয়েছেন।

কিছু দিন আগে আনেজের মন্ত্রিসভার চার জন সদস্য করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেখান থেকেই তাঁর সংক্রমণ ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই মুহূর্তে এশিয়া আর দুই আমেরিকায় করোনার বাড়বাড়ন্ত সব থেকে উদ্বেগজনক। সেই আশঙ্কা যে এক্কেবারেই অমূলক নয়, সেটা এই দুই রাষ্ট্রনেতার করোনায় আক্রান্ত হওয়ার খবরেই বোঝা যাচ্ছে।

কিছু দিন আগে ভেনেজুয়েলার সাংবিধানিক অ্যাসেম্বলির প্রেসিডেন্ট দিয়োসদাদো কাবেয়োও করোনায় আক্রান্ত হয়েছেন। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পর তিনিই দেশের সব থেকে শক্তিশালী নেতা হিসেবে গণ্য হন।

আগামী সেপ্টেম্বরে সাধারণ নির্বাচন হওয়ার কথা বোলিভিয়ায়। তার দু’ মাস আগেই করোনায় আক্রান্ত হলেন প্রেসিডেন্ট।

এখনও পর্যন্ত, ১১ কোটির দেশ বোলিভিয়ায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার জন। মৃত্যু হয়েছে দেড় হাজার জনের।

Continue Reading
Advertisement
বিদেশ23 mins ago

রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল, দাবি বিজ্ঞানীদের

কলকাতা46 mins ago

রবিবার রাতের প্রবল বৃষ্টিতে কলকাতার বিস্তীর্ণ অঞ্চল জলমগ্ন

ক্রিকেট9 hours ago

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

বাংলাদেশ11 hours ago

জাল করোনা-শংসাপত্র চক্রের অন্যতম পাণ্ডা ধৃত ও চাকরি থেকে বরখাস্ত

রাজ্য13 hours ago

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার পার, কমছে মৃত্যুহার

রাজ্য13 hours ago

রাজ্যের লক্ষ্য দৈনিক ১ লক্ষ করোনা নমুনা পরীক্ষা করা, আসছে নতুন যন্ত্র

পরিবেশ13 hours ago

একুশ শতকে প্রথম মুক্ত অবস্থায় ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে

দেশ13 hours ago

কেরল সোনা পাচারকাণ্ড: এনআইএ-র হাতে গ্রেফতার স্বপ্না সুরেশ, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

দেশ24 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৮৬৩৭, সুস্থ ১৯২৩৫

দুর্গা পার্বণ2 days ago

আজও ভিয়েন বসিয়ে হরেক রকম মিষ্টি তৈরি হয় চুঁচড়ার আঢ্যবাড়ির দুর্গাপুজোয়

ফুটবল3 days ago

এটিকে-মোহনবাগানের নতুন লোগো প্রকাশিত, জার্সির রঙ সবুজমেরুনই

কলকাতা2 days ago

সক্রিয় রোগীর নিরিখে এই মুহূর্তে কলকাতার অবস্থান কত নম্বরে?

শিক্ষা ও কেরিয়ার3 days ago

প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসি ফলাফল, মিলল না মেধা তালিকা!

দেশ3 days ago

শারীরিক দুরত্ব ভেঙে মানবিক দায়িত্ব পালন

atm
প্রযুক্তি3 days ago

এটিএম ব্যবহারের সময় কার্ড ক্লোনিং ডিভাইসগুলি থেকে সতর্ক থাকুন

Shaktikanta Das
দেশ2 days ago

কোভিড-১৯ স্বাস্থ্য এবং অর্থনীতির সামনে শেষ একশো বছরের সব থেকে বড়ো সংকট: আরবিআই গভর্নর

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা6 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা7 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে