আফগানিস্তান নিয়ে রাশিয়ার গুরুত্বপূর্ণ বৈঠকে আমেরিকা, চিন, পাকিস্তানকে আমন্ত্রণ, নেই ভারত

0
vladimir putin
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: আফগানিস্তানের দ্রুত বদলে যাওয়া পরিস্থিতি নিয়ে এক বৈঠকে বসছে রাশিয়া। যেখানে আমেরিকা, চিন, পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে তাৎপর্যপূর্ণ ভাবে ওই গুরুত্বপূর্ণ বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি বলে দাবি করা হয়েছে সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্টে।

আফগানিস্তানে তালিবানদের আক্রমণ এখনও অব্যাহত রয়েছে। হিংসা বন্ধ করতে এবং শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে রাশিয়া যুদ্ধবিধ্বস্ত দেশের সব গুরুত্বপূর্ণ অংশীদারদের কাছে পৌঁছানোর প্রচেষ্টা চালাচ্ছে। সেই লক্ষ্যেই আগামী ১১ আগস্ট কাতারে অনুষ্ঠিত হওয়ার কথা রাশিয়ার নেতৃত্বাধীন “এক্সটেনডেড ত্রৈকা” সভা। এ ধরনের বৈঠক ইতিমধ্যেই গত ১৮ মার্চ এবং ৩০ এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল।

Shyamsundar

কূটনৈতিক মহলের মতে, শান্তি ফিরিয়ে আনার জন্য এবং আফগানিস্তানে জাতীয় সংহতি প্রক্রিয়ার শর্ত তৈরির জন্য রাশিয়া বরাবরই “মস্কো ফরম্যাট” ধরে রেখেছে। গত মাসে, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ তাসখন্দে বলেছিলেন, আফগানিস্তানের পরিস্থিতিকে প্রভাবিত করতে পারে এমন দেশগুলির সঙ্গে কাজ চালিয়ে যাবে রাশিয়া।

রাশিয়ার বিদেশমন্ত্রীর ওই মন্তব্যের পর ধারণা করা হয়, ” এক্সটেনডেড ত্রৈকা”-য় ডাক পেতে পারে ভারত। কারণ তিনি আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য এই সভায় ভারত, ইরান এবং আমেরিকা-সহ মধ্য এশিয়ার অন্য দেশগুলির নাম মুখে এনেছিলেন।

এমনিতে গৃহযুদ্ধে জর্জরিত আফগানিস্তান নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এ দিকে, ভারতে আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের সিদ্ধান্তকে ইতিবাচক পদক্ষেপ হিসেবেই বর্ণনা করেছেন।

জানা গিয়েছে, ভারতের সভাপতিত্বে আফগান ইস্যু নিয়ে আলোচনা হবে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে। রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি জানিয়েছেন, আগামী শুক্রবার বৈঠকে বসতে চলেছে নিরাপত্তা পরিষদ। তবে প্রায় একই ইস্যুতে রাশিয়ার বৈঠক থেকে ভারতের বাদ পড়ার ঘটনা বিষয়টিতে অন্যমাত্রা যোগ করল!

খবর অনলাইন-এর অন্যান্য প্রতিবেদন পড়ুন এখানে: khaboronline.com

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন