Connect with us

বিজ্ঞান

ভারতে কোভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষার জন্য নতুন অনুমোদন পেল রাশিয়া

এই পর্যায়ের পরীক্ষার অন্তর্বর্তী ফলাফল পাওয়া যেতে পারেন আগামী নভেম্বরে।

Published

on

কোভিড ভ্যাকসিন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: ভারতে কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19) পরীক্ষার জন্য নতুন অনুমোদন মিলেছে বলে শনিবার দাবি করল রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল (Sovereign Wealth Fund)।

রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) এবং ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড (Dr Reddy’s Laboratories Ltd) রাশিয়ার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগগুলি পরিচালনার জন্য এই নতুন অনুমোদন পেয়েছে।

ফলে চুক্তিমতোই রাশিয়ার তৈরি ‘স্পুটনিক-ফাইভ’ (Sputnik-V) ভ্যাকসিনের পরীক্ষা ভারতে শুরু করতে চলেছে দেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ। তবে এর আগে এ দেশে রাশিয়ার ভ্যাকসিনের বড়ো আকারের পরীক্ষার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

অনুমোদন মিললেও নিয়ন্ত্রক সংস্থার তরফে স্পষ্টতই জানিয়ে দেওয়া হয়েছিল, এই ভ্যাকসিনের (Vaccine) জন্য দেশে কোনো বৃহৎ আকারের পরীক্ষা করতে পারবে না তারা। পরিবর্তে স্বল্প সংখ্যক মানুষের উপরই তারা এই পরীক্ষা চালাতে পারে।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)-এর বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশগুলিতে উল্লেখ করা হয়েছিল, এই ভ্যাকসিনের বিদেশে পরিচালিত প্রাথমিক পর্যায়ের পরীক্ষা থেকে পাওয়া সুরক্ষা এবং অনাক্রম্যতার তথ্য যথেষ্ট নয়। ভারতীয় অংশগ্রহণকারীদের জন্যও কোনো তথ্য নেই।

তবে নতুন করে আবেদন করার পর অনুমোদন মিলে যাওয়ায় প্রায় হাজার দেড়েক স্বেচ্ছাসেবককে নিয়ে ভ্যাকসিনটির দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ চালাবে সংস্থা। চুক্তি অনুযায়ী, আরডিআইএফ ১০ কোটি ডোজ ভ্য়াকসিন দেবে ডা. রেড্ডি’জ ল্যাবকে।

রাশিয়াই প্রথম দেশ, যারা নভেল করোনাভাইরাস ভ্য়াকসিনের জন্য বেলারুস, ভেনেজুয়েলা এবং সংযুক্ত আরব আমিরশাহির কাছ থেকে সরকারি অনুমোদন পেয়েছে। পাশাপাশি ভারতের সঙ্গেও ৩০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের চুক্তি করেছে আরডিআইএফ।

এমনটাও জানা গিয়েছে, এই পর্যায়ের পরীক্ষার অন্তর্বর্তী ফলাফল পাওয়া যেতে পারেন আগামী নভেম্বরে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ভারতীয় নিয়ন্ত্রক সংস্থার রাশিয়ার কাছ থেকে সাপ্তাহিক ভিত্তিতে তথ্য আদানপ্রদানের চুক্তিতে এই সম্মতি জানিয়েছে।

প্রসঙ্গত, এ দিন সকালে জানা যায়, রাশিয়ার তৈরি কোভিড ভ্যাকসিন স্পুটনিক-ফাইভ দ্বিতীয় ধাপের পরীক্ষা চালানোর অনুমোদনের জন্য পরামর্শ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। জানা গিয়েছে, ভারতে এই কোভিড ভ্যাকসিনের (Covid vaccine) দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদনের পরামর্শ দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও-র বিশেষজ্ঞ কমিটি। বিস্তারিত পড়ুন এখানে: রেড্ডি’জ ল্যাবকে রাশিয়ার কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদনের জন্য পরামর্শ কমিটির

বিজ্ঞান

বিনা ঝক্কিতে করোনা ধরবে ‘ফেলুদা’, বলল আইসিএমআর

‘ফেলুদা’য় করোনা পরীক্ষার জন্য নতুন করে অনুমতি নিতে হবে না ল্যাবরেটরিগুলিকে!

Published

on

করোনার নমুনা পরীক্ষা। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR) ল্যাবরেটরিতে সারস-কোভ -২ (SARS-CoV-2) শনাক্তকরণের জন্য ফেলুদা (Feluda) পেপার স্ট্রিপ ব্যবহারে একটি নির্দেশিকা জারি করেছে। সিআরআইএসপিআর-ক্যাস ৯ ( CRISPR-Cas9) প্রযুক্তির ভিত্তিতে তৈরি হয়েছে এই ফেলুদা পেপার স্ট্রিপ।

কোভিড-১৯ (Covid-19)-এর কারণ সার্স-কোভ-২ শনাক্তকরণে ফেলুদা পেপার স্ট্রিপের মাধ্যমে নমুনা পরীক্ষা করা যায়। এই পরীক্ষায় অনুমোদন দিয়েছে দেশের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)।

আইসিএমআর জানিয়েছে, দেশের যে ল্যাবরেটরিগুলিতে ইতিমধ্যেই করোনা নমুনা পরীক্ষা চলছে, সেখানে ফেলুদা ব্যবহার করে নমুনা পরীক্ষার জন্য নতুন করে অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।

আইসিএমআর অনুমোদিত সরকারি এবং বেসরকারি ল্যাবগুলি যদি সিআরআইএসপিআর পদ্ধতিতে পরীক্ষা করতে চায়, তা হলে তাদের আর নতুন করে অনুমতি নিতে হবে না।

নির্দেশিকায় আইসিএমআর বলেছে, এই পদ্ধতিটি সার্স-কোভ-২ ভাইরাসের স্ট্রেন চিহ্নিতকরণের কাজ করে। পরীক্ষা পরিচালনার জন্য এখানে কিউপিসিআর (qPCR) মেশিনের পরিবর্তে একটি থার্মাল সাইকেলার (Thermal Cycler) ব্যবহার করা হয়। নির্মাতাদের দাবি অনুযায়ী, এই পদ্ধতিতে নমুনা পরীক্ষার ফলাফল মিলে যাওয়ার পর আর আরটি-পিসিআর (RT-PCR) পদ্ধতিতে পরীক্ষা করানোর প্রয়োজন নেই।

সঠিক ফলাফল

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সম্প্রতি জানান, ইনস্টিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি (IGIB)-তে পরীক্ষা চলাকালীন দু’হাজারেরও বেশি রোগীর পরীক্ষার ভিত্তিতে এবং বেসরকারি ল্যাবগুলিতে পরীক্ষার ভিত্তিতে এই পরীক্ষাগুলিতে ৯৮ শতাংশ সঠিক ফলাফল দেখা গিয়েছে।

তিনি বলেন, আইটিএমআর-এর বর্তমান আরটি-পিসিআর কিটে পরীক্ষার ক্ষেত্রে মানদণ্ড অনুযায়ী ৯৯ শতাংশ সঠিক ফলাফল পাওয়া যায়।

কী এই ফেলুদা?

একটি বিশেষ ভাবে তৈরি‘পেপার স্ট্রিপ’এর মাধ্যমে কোনো ব্যক্তি কোভিড আক্রান্ত কি না, তা কয়েক মিনিটেই চিহ্নিত করতে পারে এই টেস্ট কিট। সত্যজিৎ রায়ের বিখ্যাত গোয়েন্দা চরিত্র ‘ফেলুদা’র নামেই এটির নামকরণ করা হয়েছে। গত ১৯ সেপ্টেম্বর এই টেস্ট কিটের বাণিজ্যিক ভাবে ব্যবহারের অনুমতি দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)।

এটি তৈরি করেছেন দুই বাঙালি বিজ্ঞানী শৌভিক মাইতি ও দেবজ্যোতি চক্রবর্তী। দু’জনেই কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-এর ইনস্টিটিউট অব জেনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি (CSIR-IGIB)-তে কর্মরত।

আইজিআইবি-র ডিরেক্টর অনুরাগ আগরওয়াল আগেই জানান, এটার কাজ একটা সাধারণ রিয়েল টাইম রিভার্স ট্রান্সক্রিপশন-পলিমেরেজ চেন রিঅ্যাকশনের (RT-PCR) মতোই শুরু হয়, যা রাইবোনিউক্লিক অ্যাসিড (RNA)-এর এক্সট্রাকশন এবং ডিওক্সাইরিবোনিউক্লিক অ্যাসিডে (DNA) রূপান্তরিত হয়।

কী ভাবে কাজ করে?

প্রযুক্তিটি জিনের মধ্যে ডিএনএর নির্দিষ্ট সিকোয়েন্সগুলি শনাক্ত করতে পারে। এতে এক ধরনের এনজাইম ব্যবহৃত হয়।

উদ্ভাবক বিজ্ঞানীদের দাবি, খুব কম সময়ের মধ্যে এটি ভাইরাসের জিনগত উপাদান শনাক্ত করতে সক্ষম। এটি আরটি-পিসিআর পরীক্ষার বিকল্প। অত্যন্ত কম সংখ্যক ভাইরাল নিউক্লিক অ্যাসিড (কম ভাইরাল আরএনএ) পাশাপাশি একক নিউক্লিয়োটাইড প্রকরণ শনাক্ত করতে সক্ষম।

Continue Reading

দেশ

ভারত বায়োটেকের ‘কোভ্যাকসিন’কে তৃতীয় দফার পরীক্ষার জন্য ছাড়পত্র

১৮ বছরের বেশি বয়সি সাড়ে ২৮ হাজার স্বেচ্ছাসেবককে নিয়ে তৃতীয় দফার পরীক্ষা চলবে।

Published

on

covaxin

খবরঅনলাইন ডেস্ক: কোভ্যাকসিন (Covaxin) টিকার তৃতীয় দফার পরীক্ষা (phase 3 trial) চালানোর অনুমতি পেল ভারত বায়োটেক (Bharat Biotech)। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর (আইসিএমআর, ICMR) সহযোগিতায় এই টিকা তৈরি করছে ভারত বায়োটেক।

হায়দরাবাদ ভিত্তিক এই টিকা প্রস্তুতকারক সংস্থা তাদের কোভিড ১৯ (COVID 19) টিকার তৃতীয় দফা ট্রায়ালের জন্য অনুমতি চেয়ে গত ২ অক্টোবর ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিজিসিআই, DCGI) কাছে আবেদন করেছিল।

ওই আবেদনপত্রে ভারত বায়োটেক বলেছে, ১৮ বছরের বেশি বয়সি সাড়ে ২৮ হাজার স্বেচ্ছাসেবককে নিয়ে তাদের তৃতীয় দফার পরীক্ষা চলবে। ১০টি রাজ্যের ১৯টি জায়গায় এই পরীক্ষা চালানো হবে। ওই সব জায়গার মধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, পটনা, লখনউয়ের মতো শহর।

ভারত বায়োটেকের কোভ্যাকসিন ছাড়াও জাইডাস ক্যাডিলা লিমিটেডও (Zydus Cadila Ltd.) একটি কোভিড ১৯ (COVID 19) টিকা তৈরি করছে। সেই টিকা এখন মানবশরীরে দ্বিতীয় দফার ট্রায়ালে রয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার (AstraZeneca) সঙ্গে হাত মিলিয়ে পুনের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত যে কোভিড ১৯ টিকা তৈরি করছে, ভারতে তারও দ্বিতীয় ও তৃতীয় দফার পরীক্ষা চলছে।

গত মাসে এক রিপোর্টে ভারত বায়োটেক বলেছিল, প্রাণীর উপরে তাদের টিকার পরীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, মারাত্মক ছোঁয়াচে করোনাভাইরাসের (coronavirus) বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে তাদের তৈরি টিকা।

খবরঅনলাইনে আরও পড়ুন

এক দিনে ২৪ হাজার সক্রিয় রোগী কমল ভারতে, দৈনিক সংক্রমণের হার চার শতাংশের নীচে  

Continue Reading

বিজ্ঞান

করোনাভাইরাসের বড়োসড়ো মিউটেশন হচ্ছে না ভারতে, ব্যাপারটা আসলে কী?

মিউটেশন হলে কী হবে? মিউটেশন না হলেই বা কী হবে?

Published

on

coronavirus

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ পরিস্থিতি পর্যালোচনায় উচ্চ-পর্যায়ের বৈঠকে যোগ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, “ভারতে সে ভাবে করোনাভাইরাসের কোনো বড়োসড়ো মিউটেশন হচ্ছে না”। ব্যাপারটা আসলে কী?

প্রধানমন্ত্রী বলেন, “আইসিএমআর এবং ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজি (ডিবিটি) পরিচালিত ভারতে সার্স-কোভ-২ ভাইরাসের জিনের উপর দু’টি সর্বভারতীয় সমীক্ষায় প্রমাণিত হয়েছে, ভাইরাসটি জিনগত ভাবে স্থিতিশীল এবং ভাইরাসে কোনো বড়োসড়ো রূপান্তর ঘটেনি”।

মিউটেশন হলে কী হবে?

মিউটেশন সাধারণত কোনো ভাইরাসের পরিবর্তিত হওয়ার বৈশিষ্টকে নির্দেশিত করে। ভাইরাস নিজের প্রতিলিপি তৈরির পরে কিছু নতুন স্ট্রেনের বিকাশ ঘটাতে পারে, এই পরিবর্তিত অবস্থাকেই ভাইরাসের মিউটেশন বলে উল্লেখ করা হয়।

কিছু ক্ষেত্রে নতুন স্ট্রেনগুলি কম কার্যকর হতে থাকে এবং তাই শীঘ্রই মারা যায়। অন্যদিকে আরও শক্তিশালী স্ট্রেনে ভাইরাসের দ্রুত বিস্তার ঘটে।

শনিবার করোনাভাইরাস সংক্রমণ এবং সম্ভাব্য ভ্যাকসিনের পর্যালোচনার ওই বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, সার্স-কোভ-২ ভাইরাসের জিন নিয়ে সর্বভারতীয় স্তরে সম্প্রতিক ওই দু’টি সমীক্ষায় দেখা গিয়েছে, এই ভাইরাসের জিনের চরিত্র খুব একটা বদলাচ্ছে না। অর্থাৎ, মিউটেশন হচ্ছে না।

মিউটেশন না হলে কী হবে?

মিউটেশন না হলে ভাইরাসের শক্তি ক্রমশ কমে যাবে। অন্যদিকে, মিউটেশন কমে যাওয়ার অর্থ- সম্ভাব্য ভ্যাকসিনের কাজও পুরোমাত্রায় বজায় থাকবে। জিনগত ভাবে ভাইরাসের চরিত্র যদি স্থিতিশীল থাকে, তা হলে উপযুক্ত ভ্যাকসিনের মাধ্যমে তা নিয়ন্ত্রণ সম্ভব।

উল্লেখ্য, করোনাভাইরাসের মিউটেশন নিয়ে গত মাসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধনও একই কথা জানিয়েছিলেন। তখনই তিনি বলেন, আইসিএমআর এবং ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজি বৃহৎ আকারে একটি সমীক্ষা চালাচ্ছে। ভাইরাসের মিউটেশন সংক্রান্ত ওই সমীক্ষার ফলাফল মিলবে অক্টোবরে।

কী ভাবে টিকাকরণ?

বৈঠকে মোদী বলেন, দৈনিক কোভিড-১৯ (Covid-19) আক্রান্তের সংখ্যায় স্পষ্ট অবনমন ধরা পড়ছে। অন্যদিকে মৃত্যুহার কমে, ক্রমশ বেড়ে চলেছে সুস্থতার হার। গত তিন সপ্তাহ ধরে এই প্রবণতা বজায় রয়েছে। এমন পরিস্থিতিতে ভ্যাকসিন এক বার হাতে এসে গেলেই দ্রুত টিকাকরণের পরিকল্পনা বাস্তবায়িত করা হবে এবং সেটা নির্বাচন পরিচালনা পদ্ধতির আদলেই করতে হবে।

আরও পড়তে পারেন: ভোট পরিচালনা পদ্ধতির আদলে দ্রুত টিকাকরণের সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading

Amazon

Advertisement
দেশ11 mins ago

দৈনিক মৃতের সংখ্যা ফের ছ’শোর নীচে, সুস্থতার হার বেড়ে প্রায় ৯০ শতাংশ

দেশ44 mins ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫০১২৯, সুস্থ ৬২০৭৭

currency notes
শিল্প-বাণিজ্য1 hour ago

মোরাটোরিয়াম: কয়েক দিনের মধ্যেই অ্যাকাউন্টে বাড়তি সুদের টাকা ফেরত পাবেন গ্রাহক

দেশ2 hours ago

কোভ্যাকসিনের ট্রায়াল শেষ হতে পারে এপ্রিলের পর, তবে জরুরি ব্যবহারের সম্ভাবনা তার আগেই!

বিদেশ2 hours ago

কোভিড আক্রান্ত হওয়ার পর ক্ষমা চেয়ে নিলেন পোল্যান্ডের প্রেসিডেন্ট

ক্রিকেট11 hours ago

নাটকীয় প্রত্যাবর্তন! হারের দরজা থেকে জয় ছিনিয়ে নিল পঞ্জাব

খাওয়াদাওয়া12 hours ago

মহানবমীতে পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ পাঁঠার মাংস

শরীরস্বাস্থ্য12 hours ago

শ্বাসকষ্ট কেন হয়? জেনে নিন ৯টি কারণ

দেশ44 mins ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫০১২৯, সুস্থ ৬২০৭৭

রাজ্য3 days ago

সপ্তমীর দুপুরে সুন্দরবনে আঘাত হানবে অতি গভীর নিম্নচাপ, ভারী বর্ষণে ভাসতে পারে কলকাতা ও পার্শ্ববর্তী জেলা

কলকাতা2 days ago

কাশীবোস লেনে ‘দেবীঘট’, হাতিবাগানে ‘অসমাপ্ত’, নলীন সরকারে ‘পুজো এবার কাঠামোতে’, নর্থ ত্রিধারার ‘শ্রদ্ধার্ঘ্য’, সিকদারবাগানে ‘উৎসব’

ক্রিকেট2 days ago

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি কপিল দেব

covaxin
দেশ2 days ago

ভারত বায়োটেকের ‘কোভ্যাকসিন’কে তৃতীয় দফার পরীক্ষার জন্য ছাড়পত্র

কলকাতা1 day ago

মহাসপ্তমীতে কলকাতা মহানগরীর অচেনা ছবি

ক্রিকেট2 days ago

মনীশ, বিজয়ের রেকর্ড জুটিতে রাজস্থানকে হারিয়ে দিল হায়দরাবাদ

ক্রিকেট2 days ago

ব্যাটে-বলে দাপট মুম্বইয়ের, ছিন্নভিন্ন চেন্নাই

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা4 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 weeks ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 month ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে