Indian General Election 2019
মঙ্গলবার বোর্ড গঠন।

জোর চাঞ্চল্য অক্সফোর্ড বিশেষজ্ঞের বক্তব্যে

ওয়েবডেস্ক: ভারতের আগামী সাধারণ নির্বাচনে সরাসরি হস্তক্ষেপ করতে চলেছে রাশিয়া। এ কাজে তারা ব্যবহার করবে বিভিন্ন সংবাদ মাধ্যমগুলিকে, বিশেষত। অক্সফোর্ড ইউনিভার্সিটির এক সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞের এমন চাঞ্চল্যকর দাবিই আমেরিকার সেনেটে চর্চার বিষয় হয়ে উঠেছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির ইন্টারনেট স্টাডিজের অধ্যাপক ফিলিপ এন হাওয়ার্ড আমেরিকার সেনেট সদস্যদের কাছে অভিযোগ করেছেন, সংবাদ মাধ্যমকে কাজে লাগিয়ে রাশিয়া এ বার ভারত এবং ব্রাজিলের মতো দেশের সাধারণ নির্বাচনে নাক গলাবে। এ ব্যাপারে রাশিয়ার সব থেকে বড়ো হাতিয়ার সোশ্যাল মিডিয়া। যদিও এর বেশি কিছু তথ্য উপস্থাপন করেননি হাওয়ার্ড।

তিনি বলেন, আমেরিকার মতো পেশাদার নয়, এমন দেশের সংবাদ মাধ্যমগুলি এর ফলে আরও বেশি করে বিপদ ডেকে নিয়ে আসতে পারে।

সেনেট সদস্য সুসান কলিন্সের একটি প্রশ্নের জবাবে হাওয়ার্ড হাঙ্গেরিয়ান সংবাদ মাধ্যমে এমন হস্তক্ষেপের কিছু উদাহরণ দিয়েছেন। তবে ভারত ও ব্রাজিলের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তিনি কলিন্সের কাছে আর কোনো তথ্য পেশ করেছেন কি না, তা প্রকাশ্যে আসেনি।

হাওয়ার্ডের দাবি, আমেরিকার সংবাদ মাধ্যম পেশাদারিত্বের চুড়োয় রয়েছে। শুধুমাত্র সূত্র-নির্ভর মূল্যয়নেও তারা বেশি জোর দিয়ে থাকে। তিনি বলেন, “আমি আমাদের মিত্র দেশগুলির উদ্দেশে বলতে চাই যে, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারত ও ব্রাজিলের সাধারণ নির্বাচনকে নিশানা করেছে রাশিয়া। যা আগামী কয়েক মাসের মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে। আমরা রাশিয়ার সমস্ত কার্যকলার খুব ভালো করেই পর্যবেক্ষণ করছি। বেশ কিছু দেশের সংবাদ মাধ্যমকেই পেশাদার হয়ে ওঠার ব্যাপারে আরও শিক্ষিত হওয়ার প্রয়োজন রয়েছে”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন