‘বিশ্ব যখন অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে, তখন স্থিতিশীল হওয়া উচিত ভারত-চিন সম্পর্ক’

0

বেজিং: ‘বিশ্ব যখন অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে তখন ভারত এবং চিনের মধ্যে সম্পর্ক স্থিতিশীল হওয়া উচিত।’ চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানের সঙ্গে দেখা করে এই কথাই বললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

তিন দিনের চিন সফরে রবিবার বেজিংয়ে পৌঁছেছেন ভারতের জয়শঙ্কর। সোমবার সকালে বৈঠক করেন সে দেশের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে।

চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ বলেই পরিচিত কিশান। তাঁর সঙ্গে দেখা করে প্রথমেই তিনি বলেন, “দু’বছর আগে আস্তানার বৈঠকে আমরা ঠিক করেছিলাম যে ভারত এবং চিনের মধ্যে সম্পর্ককে স্থিতিশীল করতে হবে। উহান সম্মেলনের ঠিক পরেই আমি এখানে এসে খুব খুশি হয়েছিলাম। ওই সম্মেলনে আমাদের রাষ্ট্রপ্রধানরা যা বলেছিলেন, সেই দিকেই এগোচ্ছে দুই দেশের সম্পর্ক।”

আরও পড়ুন মেঘ ভাঙা বৃষ্টিতে তাসের ঘরের মতো ভেঙে পড়ল বাড়ি, দেখুন ভিডিও

এ বছরের শেষের দিকে ভারত সফরে এসে নরেন্দ্র মোদীর বৈঠক করার কথা চিনা প্রেসিডেন্টের। বিদেশমন্ত্রীর এই চিন সফরের লক্ষ্য হল চিনের প্রেসিডেন্টের ভারত সফরের বিষয়টি নিশ্চিত করা। তা ছাড়া আরও নানা রকম বিষয়ে বৈঠক করতে পারেন তিনি।

জয়শঙ্করের এই চিন সফরের তাৎপর্য অন্য একটি জায়গায়। জম্মু-কাশ্মীর ভেঙে দু’টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করার পর এটি তাঁর প্রথম চিন সফর। কাশ্মীরের ব্যাপারে নীরব থাকলেও, লাদাখ নিয়ে প্রতিবাদ জানিয়েছে চিন। এই সফরের মধ্যে দিয়ে চিনের বর্তমান মনোভাব আরও পরিষ্কার করে কেন্দ্র বুঝতে পারবে বলেই মনে করা হচ্ছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here