নিউইয়র্ক: প্রথম ঝলকে প্রেক্ষাগৃহে হাজির দর্শকেরা ভেবেছিলেন, হয়তো কোনও ‘স্টান্ট’ চলছে মঞ্চে। লহমায় সেই ভুল ভাঙতেই দর্শকেরা দেখলেন — সত্যিই গায়ে ঝাঁপিয়ে পড়ে ছুরি দিয়ে কোপানো হচ্ছে সলমন রুশদিকে! সেই অভিজ্ঞতার কথা বলতে গিয়ে দৃশ্যতই সন্ত্রস্ত দেখাচ্ছে প্রত্যক্ষদর্শীদের। তাঁদেরই একাংশের দাবি, অন্তত ১০-১৫ বার কোপানো হয়েছে বুকারজয়ী লেখককে। বর্তমানে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন তিনি। ভেন্টিলেটরে রাখা হয়েছে তাঁকে।

শুক্রবার নিউ ইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় রুশদির উপর হামলা চালানো হয়েছে। প্রত্যক্ষদর্শীদের দাবি, মঞ্চে কারও সঙ্গে পরিচয় করানো হচ্ছিল লেখককে। সেই সময় আচমকা তাঁর উপর ঝাঁপিয়ে পড়েন এক ব্যক্তি।

চলতে থাকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপানো। ওই সময় যাঁরা মঞ্চে ছিলেন, তাঁরা সঙ্গে সঙ্গেই হামলাকারীকে ধরে ফেলেন। মেরেকেটে ২০ সেকেন্ডের মধ্যে ১০-১৫ বার কোপানো হয়েছে রুশদিকে। সূত্রের খবর, তাঁর ঘাড়ে কোপ মারা হয়েছে।

এই ঘটনার পর সঙ্গে সঙ্গেই দর্শকদের প্রেক্ষাগৃহ ছাড়তে বলা হয়। খবর দেওয়া হয় পুলিশেও। খবর পেয়েই ঘটনাস্থলে এসে পুলিশের তরফে রুশদিকে হেলিকপ্টারে (এয়ারলিফ্ট) হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়। গ্রেফতার করা হয় হামলাকারীকেও। আপাতত পুলিশ হেফাজতে রয়েছেন অভিযুক্ত।

শতকা ইনস্টিটিউশনের মঞ্চে রুশদির ভাষণ শুনতে বহু দর্শকেরই সমাগম হয়েছিল। চোখের সামনে এমন ঘটনা প্রত্যক্ষ করার পর প্রেক্ষাগৃহের বাইরে বেরিয়ে এক দর্শক বলেন, ‘‘প্রথমে আমি ভাবলাম, কী হচ্ছে এটা! কোনো স্টান্ট নাকি! তার পর যা দেখলাম, ভাবা যায় না।’’

আরও পড়তে পারেন: 

মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি, ৭ সেপ্টেম্বর নবান্ন অভিযান বিজেপি-র

কমান্ড হাসপাতাল থেকে ফের নিজাম প্যালেস, মুখে কুলুপ অনুব্রতর

তাইওয়ান-চিন সংকট নিয়ে প্রথম প্রতিক্রিয়া ভারতের

হাত ছেড়েছেন নীতীশ, এখনই লোকসভা ভোট হলে কত আসন পাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন