saudi arab woman

রিয়াধ: নিজেদের অতি রক্ষণশীল ভাবমূর্তি পরিবর্তনে আরও একটি পদক্ষেপ করল সৌদি আরব। এ বার থেকে স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবেন সে দেশের মহিলারা। শুক্রবারই মহিলাদের জন্য খুলে যাবে স্টেডিয়ামের দরজা।

রিয়াধের একটি স্টেডিয়ামে শুক্রবার আয়োজিত হতে চলেছে আল-আহলি বনাম আল-বাতিনের ফুটবল ম্যাচ। মহিলারা স্টেডিয়ামে ঢুকে সেই ম্যাচটি দেখতে পারবেন বলে জানিয়েছে সে দেশের তথ্য মন্ত্রক। রিয়াধে শুক্রবার এই ম্যাচটি হলেও, তার পরের দিন জেড্ডাহ-এর স্টেডিয়ামেও অন্য একটি ম্যাচ দেখার ছাড়পত্র পাবেন মহিলারা। সামনের সপ্তাহের বৃহস্পতিবার দাম্মাম শহরেও ম্যাচ দেখতে পারবেন মহিলারা।

অতি রক্ষণশীল হিসেবে পরিচিত সৌদি আরবে দীর্ঘদিন খেলা দেখার কোনো অধিকারই ছিল না মহিলাদের। অন্য দিকে পড়াশোনা, ভ্রমণ এবং আরও কাজকর্ম করার ক্ষেত্রে সব সময় কোনো পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হত মহিলাদের।

তবে কিছু দিন হল নিজেদের ভাবমূর্তি পালটাতে শুরু করেছে সৌদি রাজপরিবার। সামনের জুনেই উঠে যাচ্ছে মহিলাদের গাড়ি চালানোর ওপরে নিষেধাজ্ঞা। গত সেপ্টেম্বরে প্রথম বার সৌদি আরবের স্টেডিয়ামে প্রবেশাধিকার পেয়েছিলেন মহিলারা। তবে তখন ছিল জাতীয় দিবসের অনুষ্ঠান দেখা। এ বার মহিলারা খেলাও দেখতে পারবেন।

দেশকে কট্টরপন্থী থেকে মধ্যপন্থী করাই উদ্দেশ্য বলে আগেই জানিয়েছেন সৌদি রাজকুমার মহম্মদ বিন সলমান। সেই উদ্দেশ্যেই এ বার নতুন পদক্ষেপ। কিছু দিন আগেই সিনেমা হলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। এ বছর মার্চেই দেশে খুলতে পারে প্রথম প্রেক্ষাগৃহ।

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন