saudi arabia woman

ওয়েবডেস্ক: রবিবার ফর্মুলা ওয়ানের ফরাসি গ্র্যান্ড প্রি সাক্ষী থাকল এক ঐতিহাসিক মুহূর্তের। যে মুহূর্ত জানিয়ে দিল একটা যুগ পেরিয়ে এসে নতুন একটি যুগে পা রাখছেন সৌদি আরবের মহিলারা।

রবিবারই সৌদি আরবে মহিলাদের গাড়ি চালানোর ওপরে নিষেধাজ্ঞা শেষ হয়েছে। সেই মুহূর্তকে স্মরণ করে রাখতে ফর্মুলা ওয়ানের গাড়ি চালালেন আসিল আল-হামাদ। গ্র্যান্ড প্রি শুরু হওয়ার আগে রেনোল্ট সংস্থার একটি গাড়ি চালিয়েছেন আল-হামাদ।

রয়টার্সকে আল-হামাদ বলেন, “শুধুমাত্র সৌদি আরবে মহিলাদের গাড়ি চালানোর ওপরে নিষেধাজ্ঞা উঠে গেল এমনটা নয়। সৌদি মহিলারা যে গাড়ি-ক্রীড়াতেও অংশ নিতে পারে, সেটাও জানান দিল। আমি চাই আমার ভবিষ্যৎ প্রজন্মের মেয়েরাও গাড়ি-ক্রীড়াকে বেছে নিক। আমি যদি আরও অনেক সৌদি মহিলাকে এই খেলায় নিয়ে আসতে পারি, সেটা আমার জীবনের সব থেকে বড়ো সাফল্য হবে।”

এ দিকে নিজেদের দেশে দারুণ ভাবে রবিবার দিনটা উদযাপন করেন সৌদি মহিলারা। শনিবার পেরিয়ে রবিবার পড়তেই নিজেদের গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন সবাই। সৌদি আরবের ভাবমূর্তি পালটানোর জন্য গত বছর একগুচ্ছ পরিকল্পনার কথা বলেছিলেন রাজা সলমন। তারই একটা ধাপ হিসেবে মহিলাদের গাড়ি চালানোর ওপরেও নিষেধাজ্ঞা তুলে নেওয়া কথা জানান তিনি। তবে সেই নির্দেশের পরেও অপেক্ষা করতে হয়েছে অনেক দিন। কারণ গত বছর সেপ্টেম্বরে দেওয়া নির্দেশ কার্যকর হল রবিবার।

saudi arabia woman

তবে নতুন ভাবে স্বাধীনতা পেয়ে উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি সৌদি মহিলারা। ডায়ানা আলাগিলি বলেন, “গত ৩০ বছর ধরে এই দিনটার জন্যই তো অপেক্ষা করছিলাম।” সব মিলিয়ে রবিবার দিনটা সৌদি ইতিহাসে এক উল্লেখযোগ্য দিন হিসেবে চিহ্নিত থাকল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here