saudi arabia military

ওয়েবডেস্ক: নিজেদের অতি রক্ষণশীল ভাবমূর্তি পরিবর্তনে বেশ কিছু দিন ধরেই মহিলাদের জন্য বিশেষ পদক্ষেপ করছে সৌদি আরব। কিছু দিন আগেই মহিলাদের জন্য খুলে দেওয়া হয়েছে স্টেডিয়ামের দরজা। এ বার সেই পথেই আরও এক ধাপ এগোল তারা।

এ বার থেকে সে দেশের সেনাবাহিনীতেও দেখা যাবে মহিলাদের। এই মর্মেই নতুন নির্দেশিকা জারি হয়েছে সৌদি আরবে। মহিলারা এখন থেকে সেনাবাহিনীতে যোগদানের ব্যাপারে আবেদন করতে পারেন। তবে যুদ্ধক্ষেত্রে নয়, মহিলাদের দেখা যাবে মূলত নিরাপত্তার কাজে।

এই নির্দেশিকা জারি করেছে সে দেশের জেনারেল ডিরেক্টরেট অফ পাবলিক সিকিউরিটি। ‘ভিশন ২০৩০’-এর ধাপ হিসেবেই এই পদক্ষেপ করেছে তারা। আপাতত আবেদনের শেষ দিন হিসেবে সামনের বৃহস্পতিবার ধার্য করা হয়েছে।

মহিলাদের সেনাবাহিনীতে যোগদানের জন্য যে যোগ্যতার কথা বলা হয়েছে, তাতে তাদের অভিভাবকদের সম্মতি আবশ্যক। বয়স হতে হবে ২৫ থেকে ৩৫-এর মধ্যে। সেই সঙ্গে ওই মহিলা যে সৌদি আরবেই বড়ো হয়েছেন তার প্রমাণ দেখাতে হবে। তবে মহিলার বাবা যদি কাজের জন্য অন্য দেশের কর্মরত হয়ে থাকেন, তা হলে সেই ক্ষেত্রে ছাড় রয়েছে।

উল্লেখ্য, গত বছর অক্টোবরে দেশের অতি রক্ষণশীলতার পর্দা ঝেড়ে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিলেন ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন। দেশকে ‘মধ্যপন্থী ইসলাম’-এর দিকে নিয়ে যাওয়ার কথা বলেছিলেন তিনি। তার পর থেকেই মহিলাদের জন্য বেশ কিছু বাধানিষেধ উঠতে শুরু করে দেশে। আগামী জুন থেকেই সৌদি আরবে গাড়ি চালানোর স্বাধীনতা পেয়ে যাবেন মহিলারা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন