Donald Trump

খবরঅনলাইন ডেস্ক: ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) আছেন ডোনাল্ড ট্রাম্পেই। তাঁর বিতর্কিত এবং হাস্যকর মন্তব্যের জন্য বার বার হাসির খোরাক হন তিনি। কিন্তু তাতেও তাঁর কোনো ভ্রূক্ষেপ হয় না।

সোমবার ফের তার প্রমাণ পাওয়া গেল। জলবায়ু পরিবর্তন সম্পর্কে তিনি যা জানেন বিজ্ঞান তার কিছুই খবর রাখে না বলে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর এই আজব দাবির কথা শুনে ফের একবার হাসির রোল উঠেছে নেটদুনিয়ায়।

Loading videos...

বেশ কিছু দিন ধরে কালিফোর্নিয়া (California)-এর জঙ্গলে দাবানলের জন্য পরিস্থিতি খুব ভয়াবহ আকার ধারণ করেছে। এর জেরে এখনও পর্যন্ত পর্যন্ত পাঁচ লক্ষের বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন আর মৃত্যু হয়েছে কমপক্ষে ২২ জনের। পরিস্থিতি এখনও পর্যন্ত নিয়ন্ত্রণে না আসায় বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছেন বিজ্ঞানী ও পরিবেশবিদরা। এর মাঝেই বিজ্ঞান ও বিজ্ঞানীদের দক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কালিফোর্নিয়া পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল মহল আরও বিপর্যয়ের আশঙ্কা করছেন, দাবানলের কারণে পরিবেশ ক্রমশ উত্তপ্ত হয়ে উঠবে বলে জানাচ্ছে তারা। ঠিক তখনই উলটো সুর শোনা গেলে মার্কিন প্রেসিডেন্টের গলায়। পরিবেশ ক্রমশ ঠান্ডা হবে বলে দাবি করলেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, “ফরেস্ট ডিপার্টমেন্টের অদক্ষতার জন্যই ক্যালিফোর্নিয়ার জঙ্গলে দাবানল (wildfire) -এর সৃষ্টি হয়েছে। আসলে জলবায়ুর পরিবর্তন সম্পর্কে আমি যা জানি বিজ্ঞান তা-ও জানে না। দাবানলের ফলে পরিবেশ গরম হয়ে উঠবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু, আমার মনে হয় খুব তাড়াতাড়ি পরিবেশ ঠান্ডা হয়ে উঠবে।”

এর আগে একাধিক বার বিভিন্ন বিষয়ে আজব দাবি করেন ট্রাম্প। গত মার্চে যখন আমেরিকায় করোনার প্রকোপ বাড়ছে, তখন তিনি বলেছিলেন এপ্রিলের গরমেই দাপট কমে যাবে এই ভাইরাসের। তা করোনাভাইরাসের দাপট কমল না কি বাড়ল সেটা তো আমরা দেখতেই পাচ্ছি!

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

নতুন আক্রান্তের সংখ্যা নামল ৮৩ হাজারের ঘরে, সংক্রমণের হার ৮ শতাংশের কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.