প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

নয়াদিল্লি: উজবেকিস্তানের সমরখন্দে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এসসিও শীর্ষ সম্মেলনে (SCO Summit 2022) অংশ নেবেন তিনি। করোনা অতিমারির পর এই প্রথমবারের মতো এক মঞ্চে দেখা যাবে সংগঠনের সমস্ত স্থায়ী সদস্য দেশের নেতৃত্বকে।

এ বারের এসসিও শীর্ষ সম্মেলনকে অনেক দিক থেকেই বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংও এতে অংশ নিচ্ছেন। তা ছাড়া করোনা অতিমারি এবং ইউক্রেন-রাশিয়া সংঘাতের ভূমিকাও পড়েছে আন্তর্জাতিক সম্পর্কে। এই শীর্ষ সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যাত্রার আগে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে তথ্যপ্রকাশও করা হয়েছে।

এ বারের বৈঠকে মূল এজেন্ডা

বিদেশসচিব বিনয়মোহন কোয়াত্রা সাংবাদিক সম্মেলনে জানান, এই সম্মেলনে আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে। এ ছাড়া সন্ত্রাস মোকাবিলায় কী ব্যবস্থা নেওয়া হবে, সে বিষয়েও আলোচনা হবে।

বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই শীর্ষ সম্মেলনে ব্যবসা ও পর্যটন নিয়েও আলোচনা হবে। বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যেই উজবেকিস্তানের সমরকন্দে পৌঁছবেন প্রধানমন্ত্রী। এরপর আগামীকাল (১৬ সেপ্টেম্বর) তিনি শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

কার কার সঙ্গে হবে মোদীর বৈঠক

এসসিও সম্মেলনের সময় প্রধানমন্ত্রী মোদীর বৈঠকের বিষয়ে বিদেশসচিব বলেছেন, উজবেকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন ভারতের প্রধানমন্ত্রী।

এ ছাড়াও অন্য রাষ্ট্রনেতাদের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী। তবে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে দেখা করবেন কি না, সে বিষয়ে এখনও বিদেশসচিবের তরফে কিছু জানানো হয়নি।

বিদেশসচিবকে অবশ্য প্রশ্ন করা হয়েছিল, জিনপিংয়ের সঙ্গে মোদী কি বৈঠক করবেন? জবাবে তিনি বলেন, “আমরা জানিয়েছে, আয়োজক দেশের নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করবেন। আপাতত আমরা এর বেশি কিছু বলতে চাই না। কর্মসূচির গতিপ্রকৃতি দেখেই পরবর্তীতে বিস্তারিত জানানো হবে”।

উল্লেখ্য, এসসিও শীর্ষ সম্মেলনে অংশ নেবেন সদস্য দেশগুলির শীর্ষস্তরের প্রতিনিধিরা। কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ এ বারের বৈঠক। বিস্তারিত পড়ুন এখানে: SCO summit 2022: কঠোর বিদেশনীতি সঙ্গে নিয়েই পুতিন-জিনপিংয়ের সঙ্গে এক মঞ্চে প্রধানমন্ত্রী মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন