ভয়ংকরতম হারিকেন ‘ডোরিয়ানের’ ধ্বংসলীলা দেখুন এই ভিডিয়োয়

0

ওয়েবডেস্ক: ইতিহাসে ভয়ংকরতম হারিকেন হিসেবে বাহামা দীপপুঞ্জে আছড়ে পড়েছিল ডোরিয়ান। দ্বীপপুঞ্জটি তছনছ হয়ে গেলেও, ক্ষয়ক্ষতির ব্যাপারে সঠিক তথ্য পাওয়া যাচ্ছিল না। অবশেষে সিএনএনের তরফে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। আকাশপথে তোলা মিনিট তিনেকের ওই ভিডিওয়ে দেখা যাচ্ছে কী ভাবে ধ্বংসলীলা চালিয়েছে ডোরিয়ান।

বাহামার প্রায় ৭০ হাজার বাসিন্দা এই বিপর্যয়ের শিকার। ঝড়ের সঙ্গে প্রবল বন্যা এবং সামুদ্রিক জলোচ্ছ্বাসে জেরবার গোটা দেশ। অধিকাংশ মানুষ আটকে পড়েছেন বাড়ির চিলেকোঠায়, কারণ তাঁদের বাড়ির একতলাগুলি ডুবে গিয়েছে। ছ’ফুট জলের তলায় গ্র্যান্ড বাহামা বিমানবন্দরও। অন্তত দু’টি আশ্রয় শিবিরও ভেসে গিয়েছে বন্যার জলে। বাহামা প্রশাসন সূত্রের খবর, অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে এই ঝড়ের দাপটে। জখম ২১ জনকে উদ্ধার করেছে মার্কিন উপকূলরক্ষী বাহিনী।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস জানিয়েছেন, দেশ এক ঐতিহাসিক ট্র্যাজেডির মধ্যে পড়েছে। এই বিপর্যয়ে বাহামার পাশে দাঁড়িয়েছে কমনওয়েলথভুক্ত দেশগুলি। মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের তরফে জরুরি ভিত্তিতে খাবার ও চিকিৎসার সরঞ্জাম পাঠানো হচ্ছে বিপর্যস্ত অঞ্চলে। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংক্রান্ত গোষ্ঠী জানিয়েছে, ক্ষতিগ্রস্ত অঞ্চলে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দেওয়াই তাদের অগ্রাধিকার।

আরও পড়ুন মাস ঘুরতেই ফের ভূমিকম্প কলকাতার কাছে

ইতিমধ্যেই ডোরিয়ানের আশঙ্কায় ফ্লোরিডা, জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলিনা থেকে সরানো হয়েছে লক্ষাধিক মানুষকে। বন্ধ রাখা হয়েছে বিভিন্ন বিমানবন্দরও। অধিকাংশ উড়ানও বাতিল করা হয়েছে। মার্কিন জাতীয় হারিকেন কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্থানীয় সময়ে মঙ্গলবার শেষ রাত থেকে বুধবার সন্ধের মধ্যে ফ্লোরিডা ও জর্জিয়া ঢুকে পড়তে পারে সে। তবে আপাতত স্বস্তির খবর এই যে ক্যাটেগরি ৫ থেকে কিছুটা শক্তিক্ষয় করে ক্যাটেগরি ৪ হয়েছে ডোরিয়ান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here