কাশ্মীর জুড়ে ‘গণহত্যা’র হুমকি চলছে, রাষ্ট্রসঙ্ঘে বললেন পাক বিদেশমন্ত্রী!

0

ওয়েবডেস্ক: রাষ্ট্রসঙ্ঘের কাছে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখার আবেদন জানালেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেন, ভারত বা পাকিস্তানের কথায় ভরসা না করে রাষ্ট্রসঙ্ঘ কাশ্মীরের পরিস্থিতি নিয়ে তদন্ত করুক।

অভিযোগের মাত্রা কয়েকগুণ বাড়িয়ে কুরেশি মঙ্গলবার বলেন, “গোটা কাশ্মীর এলাকা জুড়ে গণহত্যার হুমকি চলছে। যার জেরে ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক আলোচনার কোনো পরিবেশ-ই নেই”। নিজের বক্তব্য তিনি বলেন, “আমি জানি গণহত্যা শব্দটা উচ্চারণ করা কতটা কঠিন, তবুও আমি পরিস্থিতির দিকে নজর রেখে বলতে বাধ্য হচ্ছি”।

ইউএনএইচআরসি-র ৪২তম পরিষদীয় বৈঠকে যোগ দিয়েছেন কুরেশি। বৈঠকের পাশে সাংবাদিকদের কাছে কথা প্রসঙ্গে তিনি বলেন, “জম্মু ও কাশ্মীর ভারতের রাজ্য”। কুরেশি ইতিমধ্যেই কাশ্মীর সমস্যার সমাধানে একটি যৌথ কমিটি গড়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, “আমরা ওই যৌথ কমিটি গঠনকে সমর্থন জানাচ্ছি”।

একই সঙ্গে গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ-পরবর্তী পরিস্থিতি নিয়ে ভারতকে কটাক্ষ করেন। তিনি বলেন, “ভারত বরাবর দাবি করে আসছে ৩৭০ প্রত্যাহারের পর সেখানে শান্তি-শৃঙ্খলা পুরোমাত্রায় বজায় রয়েছে। এই দাবি অসত্য”।

একই সঙ্গে তিনি ইউএনআইচআরসি পরিষদীয় বৈঠক চলাকালীন জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে একাধিক প্রশ্ন উত্থাপন করেন।

জানা গিয়েছে, কুরেশির উত্থাপিত প্রশ্নের সমূহ জবাব দেওয়ার প্রস্তুতি সেরে রেখেছেন ভারতীয় প্রতিনিধি। এ দিন রাত সাড়ে ৮টা নাগাদ পাকিস্তানের উত্থাপিত প্রশ্নের জবাব দেওয়া হবে ওই বৈঠকে।

কুরেশি দাবি করেন, “ইউএনএইচআরসি-র পরিষদীয় সদস্য হিসাবে আমি চাই কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়া হোক”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here