Connect with us

বিদেশ

নিউজিল্যান্ডের মসজিদে গুলি, বহু হতাহতের আশঙ্কা

new zealand shooting

ওয়েবডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদে গোলাগুলি চলছে। বেশ কয়েক জন মারা গিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। গোটা জায়গাটা সশস্ত্র পুলিশ ঘিরে ফেলেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত, বন্দুকবাজদের একজনকে ধরা হয়েছে। সবাইকে এখনও কবজা করা যায়নি।

দুটি মসজিদে গোলাগুলি চলছে বলে জানা গিয়েছে।

বরাতজোরে বেঁচে গিয়েছেন বাংলাদেশ ক্রিকেট টিমের সদস্যরা। তাঁরা একটি মসজিদে যাচ্ছিলেন।

শুক্রবার স্থানীয় সময় দুপুর ১.৪০ মিনিটে (ভারতীয় সময় ভোর ৪টে নাগাদ) ক্রাইস্টচার্চ শহরের মধ্যাঞ্চলে একটি মসজিদে বন্দুকবাজরা হঠাৎই গুলি চালাতে শুরু করে। সরকারি ভাবে হতাহতের সংখ্যা এখনও জানানো হয়নি।

নিউজিল্যান্ডের পুলিশ এক টুইট বার্তায় বলেছে, “দুপুর ১.৪০ মিনিটে যে গোলাগুলি শুরু হয়েছে তার পালটা জবাব দিচ্ছে পুলিশ। সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে।” পুলিশের পক্ষ থেকে মধ্যাঞ্চলের অধিবাসীদের ঘর থেকে না বেরোনোর আবেদন জানানো হয়েছে।

দেশ

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

ওআইসি কাশ্মীর প্রশ্নে ভারতের বিরুদ্ধে না দাঁড়ানোয় পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি সৌদিকে সতর্ক করে দেন।

খবরঅনলাইন ডেস্ক : আর ঋণ নয়, আর তেলও নয় – পাকিস্তানকে (Pakistan) সাফ জানিয়ে দিল সৌদি আরব (Saudi Arabia)। এ ভাবেই কাশ্মীর প্রশ্নে দু’ দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ইতি ঘটল।

মূলত সৌদি আরবের নেতৃত্বাধীন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি, OIC) কাশ্মীর প্রশ্নে (Kashmir issue) ভারতের বিরুদ্ধে না দাঁড়ানোয় পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি সৌদিকে সতর্ক করে দেন। এমনকি ওআইসি ভেঙে দেওয়ারও হুমকি দিয়েছিলেন কুরেশি। তার পরেই পাকিস্তানের বিরুদ্ধে এই ব্যবস্থা নিল সৌদি আরব।   

সৌদি আরবকে ১ বিলিয়ন (১০০ কোটি) ডলার শোধও করার কথা ছিল পাকিস্তানের। ২০১৮-এর নভেম্বরে পাকিস্তানের জন্য সৌদি আরব ৬.২ বিলিয়ন (৬২০ কোটি) ডলারের প্যাকেজ ঘোষণা করে। এর মধ্যে ঋণের পরিমাণ ছিল ৩ বিলিয়ন (৩০০ কোটি) ডলার এবং ৩.২ বিলিয়ন (৩২০ কোটি) ডলার মূল্যের তেল ধারে দেওয়া। পাকিস্তানের দেয় ১ বিলিয়ন ডলার ওই ৬.২ বিলিয়ন ঋণেরই অঙ্গ।

গত বছর ফেব্রুয়ারিতে সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন যখন পাকিস্তান সফরে আসেন তখন এ সংক্রান্ত চুক্তি সই হয়।

পাকিস্তান চেয়েছিল শুধুমাত্র কাশ্মীর নিয়ে আলোচনা করতে ওআইসি-র সভা ডাকা হোক। কিন্তু ভারতের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করার ব্যাপারে উদগ্রীব সৌদি পাকিস্তানের এই আবদারে কান দেয়নি। 

ওআইসি-র সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীদের যে কাউন্সিল আছে, কাশ্মীর প্রশ্নে সেই কাউন্সিলের বৈঠক  ডাকার ব্যাপারে গড়িমসি না করার জন্য গত সপ্তাহে ওআইসি-কে বলেছিলেন কুরেশি।

স্থানীয়্ সংবাদ মাধ্যমকে কুরেশি বলেন, “খুব বিনয় সহকারে ওআইসি-কে বলছি, আমাদের প্রত্যাশা                বিদেশমন্ত্রী কাউন্সিলের বৈঠক ডাকা হবে। যদি আপনারা বৈঠক ডাকতে না পারেন তা হলে আমি আমাদের প্রধানমন্ত্রী ইমরান খানকে বলব, কাশ্মীর প্রশ্নে এবং শোষিত কাশ্মীরিদের সমর্থনে আমাদের পাশে যে সব ইসলামি দেশ দাঁড়াতে ইচ্ছুক, সেই সব দেশকে নিয়ে আপনি বৈঠক ডাকুন।”

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কুরেশি বলেন, পাকিস্তান আর অপেক্ষা করতে পারছে না। ওআইসি বিদেশমন্ত্রী কাউন্সিলের বৈঠক ডাকতে ব্যর্থ হলে পাকিস্তান নিজেই ওআইসি-র বাইরেই আলাদা করে অধিবেশন ডাকতে প্রস্তুত বলে হুমকি দেন কুরেশি।

ওআইসি-র নেতৃত্বের প্রশ্নে সৌদির সঙ্গে বিরোধ রয়েছে তুরস্কের। তাই ওআইসি-র বিদেশমন্ত্রী কাউন্সিলের সভা ডাকার প্রশ্নে তারা পাকিস্তানের পাশে রয়েছে। কাশ্মীর প্রশ্নে ভারতের দিকে সৌদি। তারা মনে করে এটা ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এই প্রশ্নে ভারতের দিকে রয়েছে ইউএই (সংযুক্ত আরব আমিরশাহি), ওমান, উত্তর আফ্রিকা ও পশ্চিম এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশগুলি। এমনকি বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়াও তলে তলে ভারতের পাশে রয়েছে। এ ছাড়াও মধ্য এশিয়ার দেশগুলিও রয়েছে ভারতের পাশে।

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের গলাবাজির বিরোধিতা করতে গত মে মাসে ওআইসি-র একটি ভার্চুয়াল সভায় মলদ্বীপ একটি প্রস্তাব আনে। ওই প্রস্তাব সমর্থন করে সৌদি আরব এবং পাকিস্তানের এক সময়ের বন্ধু সংযুক্ত আরব আমিরশাহি। সূত্র মারফত জানা গিয়েছে, ওই সভায় ওমান বলে, আলোচ্য প্রসঙ্গটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।           

Continue Reading

বিদেশ

শুরু ব্যাপক উৎপাদন, দু’সপ্তাহের মধ্যে বাজারে আসছে নতুন করোনা ভ্যাকসিন, জানালেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী

বিনোফার্ম ফার্মাসিউটিক্যালের কারখানায় ব্যাপক আকারে ভ্যাকসিনটির উৎপাদন শুরু করেছে।

ওয়েবডেস্ক: গত মঙ্গলবার ‘স্পুটনিক ভি’ (Sputnik V) নামে নতুন করোনাভাইরাস (Coronavirus) ভ্যাকসিনের ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Puti)। পর দিনই রাশিয়ার স্বাস্থ্য়মন্ত্রী জানালেন, আগামী দু’সপ্তাহের মধ্যেই প্রথম ব্যাচের এই ভ্যাকসিন বাজারে চলে আসবে।

রাশিয়ার রাষ্ট্র-পরিচালিত সংবাদ সংস্থা স্পুটনিক নিউজ (Sputnik News)-এর প্রতিবেদনে স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকোর (Mikhail Murashko) বক্তব্য উদ্ধৃত করে জানানো হয়েছে, স্বাস্থ্যকর্মী-সহ প্রত্যেকের জন্যই এই ভ্যাকসিন নিশ্চিত করা হবে। ইতিমধ্যেই রাশিয়ায় নাগরিকদের স্বাস্থ্য পরিস্থিতিতে নজরদারির জন্য একটি ট্রেসিং অ্যাপ চালু করা হয়েছে। যেখানে প্রত্যেক নাগরিক নিজের স্বাস্থ্য সম্পর্কে অবহিত করতে পারছেন। ওই অ্যাপের মাধ্যমেই টিকাকরণের পদক্ষেপকেও এগিয়ে নিয়ে যাওয়া হবে বলে জানানো হয়েছে।

একই সঙ্গে বলা হয়েছে, রাশিয়ার ব্যবসায়িক গোষ্ঠী সিস্তেমা এই ভ্যাকসিনের (Vaccine) উৎপাদন শুরু করেছে। বিনোফার্ম ফার্মাসিউটিক্যালের কারখানায় ব্যাপক আকারে ভ্যাকসিনটির উৎপাদন শুরু করেছে।

মঙ্গলবার নতুন ভ্যাকসিনের ঘোষণা করে পুতিন বলেন, “আমি জানি যে এটি বেশ কার্যকর ভাবেই কাজ করে, শক্তিশালী অনাক্রম্যতা গঠন করে। আমি আবারও বলি, এটা প্রয়োজনীয় সমস্ত পরীক্ষা পার হয়েছে”।
একই সঙ্গে তিনি জানান, তাঁর দুই কন্যার মধ্যে একজনকে টিকা দেওয়া হয়েছে। তিনি ভালোই রয়েছেন। সাংবাদিকদের উদ্দেশে পুতিন বলেন, “খুব অল্প সময়ের মধ্যেই এই নতুন ভ্যাকসিন বাজারে নিয়ে আসা হবে। চাহিদা পূরণে উৎপাদনে জোর দেওয়া হয়েছে। আগামী বছরের মধ্যেই প্রতিমাসে কয়েক কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনে আমরা আশাবাদী”।

এই ভ্যাকসিনটি যৌথ ভাবে তৈরি করছে গামালেই ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এপিডিমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিও (Gamalei National Research Center for Epidemiology and Microbiology) এবং রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রক (Russian Defence Ministry) । রাশিয়ার সেনাবাহিনী এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করেছিল আগেই। আরও পড়ুন এখানে: বাজারে আসার আগেই ২০টি দেশ থেকে একশো কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার পেয়েছে রাশিয়া

Continue Reading

বিদেশ

ঐতিহাসিক ঘটনা, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

দলের অভ্যন্তরীণ নির্বাচনের সময় একাধিক বিতর্কে বিডেনকে তুলোধোনাও করেছেন কমলা। কিন্তু সেই বিডেনই এবার তাঁকে নিজের সঙ্গী হিসেবে বেছে নিলেন।

খবরঅনলাইন ডেস্ক: কয়েক মাসে পরেই আমেরিকায় প্রেসিডেন্টপদে নির্বাচন। সেই নির্বাচনের আগে মাস্টারস্ট্রোক দিলেন ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন (Joe Biden)।

নির্বাচনে নিজের সঙ্গী হিসেবে তিনি বেছে নিলেন অ-শ্বেতাঙ্গ এবং প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা কমলা হ্যারিসকে (Kamala Harris)। এই প্রথম আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের জন্য দক্ষিণ এশিয়ার  বংশোদ্ভূত অ-শ্বেতাঙ্গ কোনো ব্যক্তি লড়াই করছেন।

একটা সময় কমলা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার লড়াইয়েও ছিলেন। কিন্তু ডেমোক্র্যাটদের দলের অন্দরের লড়াইয়ে জো বিডেনের কাছে হেরে যান তিনি। দলের অভ্যন্তরীণ নির্বাচনের সময় একাধিক বিতর্কে বিডেনকে তুলোধোনাও করেছেন কমলা। কিন্তু সেই বিডেনই এ বার তাঁকে নিজের সঙ্গী হিসেবে বেছে নিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় বংশোদ্ভূতরা একটা বড়ো ভোট ব্যাংক। তাঁদের মধ্যে ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তাও রয়েছে বেশ ভালোই। মনে করা হচ্ছে, সেই জনপ্রিয়তাকে টক্কর দেওয়ার জন্যই কমলাকে বেছে নিয়েছেন বিডেন।

তা ছাড়া আমেরিকায় সম্প্রতি শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গের বিবাদ নিয়েও প্রচুর জলঘোলা হয়েছে। এই পরিস্থিতিতে একজন অ-শ্বেতাঙ্গকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করে কৃষ্ণাঙ্গদেরও মন পাওয়ার চেষ্টা করলেন ডেমোক্র্যাট নেতা।

উল্লেখ্য, ২০১৭ সালে প্রথম অ-শ্বেতাঙ্গ মহিলা সেনেটর হিসেবে কালিফোর্নিয়া থেকে নির্বাচিত হন কমলা। তার আগে সানফ্রান্সিস্কোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ও ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন।  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম প্রধান সমালোচকও তিনি।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
দেশ45 mins ago

করোনা চিকিৎসায় ভারতে সব থেকে সস্তার রেমডেভিসির ওষুধ নিয়ে এল জাউডাস ক্যাডিলা

care
কেনাকাটা2 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

দেশ2 hours ago

রামজন্মভূমি ট্রাস্টের প্রধানের কোভিড, ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন

দেশ2 hours ago

সৎ করদাতাদের সুবিধার্থে ‘স্বচ্ছ করব্যবস্থা’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

representational pic.
দেশ3 hours ago

এ বার পঞ্জাবে কংগ্রেসের দ্বন্দ্ব চরমে, মুখ্যমন্ত্রীকে ‘মানসিক ভারসাম্যহীন’ বললেন দলীয় সাংসদ

রাজ্য4 hours ago

রাজ্য স্বাস্থ্য কমিশনের নির্দেশের পরেও কেন উদাসীন বেসরকারি হাসপাতাল?

দেশ4 hours ago

৮ লক্ষের বেশি টেস্টে আক্রান্ত ৬৭ হাজার, দৈনিক সংখ্যায় রেকর্ড হলেও সংক্রমণের হার কমল ভারতে

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৬৯৯৯, সুস্থ ৫৬৩৮৩

কেনাকাটা

care care
কেনাকাটা2 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা7 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা7 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand