boys in the cave

ব্যাংকক পেরিয়ে গিয়েছে দু’ দু’টি সপ্তাহ। সবাই প্রতীক্ষায় রয়েছেন কখন ঘরের ছেলেগুলো ঘোরে ফিরবে। শেষ পর্যন্ত সুখবরটা এল, যদিও সেটা আংশিক। থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোর ফুটবল দলের ছয় সদস্যকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার-অভিযানে ব্যস্ত মেডিক্যাল টিমের এক বর্ষীয়ান সদস্য রবিবার এই খবর দিয়েছেন।

দু’ সপ্তাহ ধরে থাই কিশোর ফুটবল দলের বারো সদস্য এবং তাদের সহকারী কোচ আটকে রয়েছেন পৃথিবীর অন্যতম দীর্ঘ গুহা উত্তর থাইল্যান্ডের থাম লুয়াং-এ। উত্তর চিয়াং রাই প্রদেশের কর্তৃপক্ষ রবিবার ভোরেই ফের বিপজ্জনক উদ্ধারকাজ শুরু করে। এবং শেষ পর্যন্ত ছ’ জনকে উদ্ধার করা সম্ভব হয়। মেডিক্যাল টিমের প্রধান নারংসাক ওসোত্তানাকর্ন এই খবর দিয়ে বলেন, “আজ একটা ডি-ডে।”

এখনও যারা আটকে রয়েছে, তাদের বেশির ভাগেরই বয়স ১১-এর কাছাকাছি। এবং এদের কেউই ভালো সাঁতারু নয়। ১৩ জন বিদেশি ডুবুরি এবং থাই নৌবাহিনীর ‘সিল’ গোষ্ঠীর পাঁচ সদস্য বাকিদের উদ্ধার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে রবিবার আবার বৃষ্টি শুরু হয়েছে এবং ব্যাপক ঝড়েরও পূর্বাভাস রয়েছে। আবহাওয়ার এই পরিস্থিতিই উদ্ধারকারী দলের সদস্যদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তাঁদের একটাই চিন্তা, কী ভাবে দ্রুত বাকি সবাইকে উদ্ধার করা যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here