sleep

ওয়েবডেস্ক: কে বলেছে, শুধু প্রেমে পড়লেই ঘুম উড়ে যায় দুই চোখের পাতা থেকে?

সারা বিশ্ব জুড়ে চলা সমীক্ষা কিন্তু বলছে, যত আমরা প্রযুক্তিগত ভাবে এগিয়ে চলেছি, যত দ্রুত গতি ধারণ করছে জীবনযাত্রা, ঘুমের ব্যাঘাতও বাড়ছে তত পাল্লা দিয়ে। নানা গ্যাজেটের রেডিও অ্যাকটিভ রশ্মি যেমন ঘুমের দফারফা করছে, তেমনই দ্রুত গতির জীবনযাত্রা অসম্ভব এক মানসিক চাপ তৈরি করছে আমাদের উপর। যার জেরে সর্বদাই মনে দানা বাঁধছে ভয়। আখেরে রাতের পর রাত কেটে যাচ্ছে নিদ্রাহীনতায়! পরিণামে নানা অসুখ জাঁকিয়ে বসছে শরীরে, মনে।

বিশ্বের এই নিদ্রাহীনতার ভয়ানক ছবিটা এবার হয়তো বদলাতেও পারে। অন্তত তেমনটাই দাবি করছে নেদারল্যান্ডসের এক স্টার্ট-আপ সংস্থা। তারা সম্প্রতি বাজারে নিয়ে এসেছে ঠিক বালিশের মতো দেখতে এক খুদে রোবোট। তার নাম রাখা হয়েছে ‘সমনক্স’। সংস্থা জানিয়েছে, এই ‘সমনক্স’কে শয্যাসঙ্গী করলেই সমস্যার সমাধান পাকা! হাতে-নাতে ঘুম না এসে যাবে না!

তা, কী এমন বিশেষ ব্যাপার আছে ‘সমনক্স’-এর?

সংস্থা বলছে, অনেকটা কিডনির মতো দেখতে এই ছোটোখাটো রোবোটটি মানুষের হৃৎস্পন্দনের তালে তালে ওঠা-নামা করবে। অর্থাৎ, শরীরের ভিতরের ছন্দ এবং বাইরের ছন্দ- দুই চলবে সমান পথে। যার জেরে শরীর শান্ত হবে, ঘুম আসবে তাড়াতাড়ি। এছাড়া এই ‘সমনক্স’-এ থাকছে রেকর্ড করা হালকা মিউজিক স্কোরও। যাতে চটপট ঘুম আসে, সেদিকে খেয়াল রেখেই এই মিউজিক স্কোরগুলো তৈরি করা হয়েছে। শুধু তাই নয়, এই বাজনাগুলোর ভল্যুমও রাখা হয়েছে কম করে। ফলে, ঘুমের গভীরে চাপ পড়লে বেয়াড়া আওয়াজ বেরোনোর সম্ভাবনা নেই বললেই চলে!

বিশ্বাস না হলে ভিডিওটা দেখুন!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here