fire in Notre-Dame
নতর-দামে আগুন। ছবি সৌজন্যে এপি নিউজ।

প্যারিস: ঐতিহাসিক নতর-দাম ক্যাথিড্র্যালের আগুনের গ্রাসে। ইতিমধ্যেই ভেঙে পড়েছে এই গির্জার একটি শিখর। সোমবার প্যারিসের এই বিখ্যাত গথিক সৌধটির ছাদে আগুন লাগে। প্যারিসের ডেপুটি মেয়র এমানুয়েল গ্রেগরি এই অগ্নিকাণ্ডের ঘটনাকে ‘বিপুলকায় ক্ষতি’ বলে বর্ণনা করেছেন। দমকলকর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছেন।

গ্রেগরি বলেন, ‘শিখরটি ভিতর দিকে ভেঙে পড়েছে’ এবং যে সব অলংকরণ বাঁচানো সম্ভব সেগুলো বাঁচাতে লড়াই চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা। আগুনের লেলিহান শিখা গ্রাস করেছে শিখর এবং গির্জার ছাদ এবং সেখান থেকে গল গল করে বেরিয়ে আসছে  ধোঁয়া।

সোমবার সন্ধ্যায় টেলিভিশনে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর একটি বক্তৃতা দেওয়ার কথা ছিল। তিনি সেই ভাষণ বাতিল করে ঘটনাস্থলে গিয়েছেন।

আরও পড়ুন বর্ষা নিয়ে স্বস্তির খবর শোনাল কেন্দ্রীয় আবহাওয়া দফতর

ক্যাথিড্র্যালের এক জন মুখপাত্র সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, যে কাঠের কাঠামো গির্জার ছাদটিকে ধরে রেখেছে তাতে তা আগুনে পুড়ে গিয়েছে। তিনি জানান, গ্রিনউইচ মিন টাইম বিকেল ৪টে ৫০ মিনিটে (ভারতীয় সময় রাত ১০টা ২০ মিনিট) আগুন লাগে। এমন সময় এই ক্যাথিড্র্যালে আগুন লাগল যখন ফ্রেঞ্চ ক্যাথলিকরা ইস্টার পালন করার উদ্যোগ করছেন।  

সংস্কারের কাজ চলছিল এই ঐতিহাসিক সৌধটির। সেই কাজের সঙ্গে এই আগুন লাগার ঘটনা জড়িয়ে থাকার সম্ভাবনা খুবই প্রবল বলে মনে করেন দমকলকর্মীরা।

প্যারিসের মেয়র অ্যানে হিডালগো এক টুইট বার্তায় এই আগুনকে ‘বিধ্বংসী’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, প্যারিসের ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনার আপ্রাণ চেষ্টা করছেন। ঘটনাস্থল ঘিরে যে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে তা মেনে চলার জন্য স্থানীয় বাসিন্দাদের অনুরোধ করেছেন মেয়র।        

প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এই ঐতিহাসিক সৌধটি দেখতে জান।  

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here