Connect with us

বিদেশ

বিধ্বংসী আগুন ঐতিহাসিক নতর-দাম ক্যাথিড্র্যালে, ভেঙে পড়ল শিখর

fire in Notre-Dame

প্যারিস: ঐতিহাসিক নতর-দাম ক্যাথিড্র্যালের আগুনের গ্রাসে। ইতিমধ্যেই ভেঙে পড়েছে এই গির্জার একটি শিখর। সোমবার প্যারিসের এই বিখ্যাত গথিক সৌধটির ছাদে আগুন লাগে। প্যারিসের ডেপুটি মেয়র এমানুয়েল গ্রেগরি এই অগ্নিকাণ্ডের ঘটনাকে ‘বিপুলকায় ক্ষতি’ বলে বর্ণনা করেছেন। দমকলকর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছেন।

গ্রেগরি বলেন, ‘শিখরটি ভিতর দিকে ভেঙে পড়েছে’ এবং যে সব অলংকরণ বাঁচানো সম্ভব সেগুলো বাঁচাতে লড়াই চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা। আগুনের লেলিহান শিখা গ্রাস করেছে শিখর এবং গির্জার ছাদ এবং সেখান থেকে গল গল করে বেরিয়ে আসছে  ধোঁয়া।

সোমবার সন্ধ্যায় টেলিভিশনে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর একটি বক্তৃতা দেওয়ার কথা ছিল। তিনি সেই ভাষণ বাতিল করে ঘটনাস্থলে গিয়েছেন।

আরও পড়ুন বর্ষা নিয়ে স্বস্তির খবর শোনাল কেন্দ্রীয় আবহাওয়া দফতর

ক্যাথিড্র্যালের এক জন মুখপাত্র সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, যে কাঠের কাঠামো গির্জার ছাদটিকে ধরে রেখেছে তাতে তা আগুনে পুড়ে গিয়েছে। তিনি জানান, গ্রিনউইচ মিন টাইম বিকেল ৪টে ৫০ মিনিটে (ভারতীয় সময় রাত ১০টা ২০ মিনিট) আগুন লাগে। এমন সময় এই ক্যাথিড্র্যালে আগুন লাগল যখন ফ্রেঞ্চ ক্যাথলিকরা ইস্টার পালন করার উদ্যোগ করছেন।  

সংস্কারের কাজ চলছিল এই ঐতিহাসিক সৌধটির। সেই কাজের সঙ্গে এই আগুন লাগার ঘটনা জড়িয়ে থাকার সম্ভাবনা খুবই প্রবল বলে মনে করেন দমকলকর্মীরা।

প্যারিসের মেয়র অ্যানে হিডালগো এক টুইট বার্তায় এই আগুনকে ‘বিধ্বংসী’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, প্যারিসের ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনার আপ্রাণ চেষ্টা করছেন। ঘটনাস্থল ঘিরে যে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে তা মেনে চলার জন্য স্থানীয় বাসিন্দাদের অনুরোধ করেছেন মেয়র।        

প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এই ঐতিহাসিক সৌধটি দেখতে জান।  

বিদেশ

টিকটকের পেরেন্ট সংস্থার সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা ডোনাল্ড ট্রাম্পের

আগামী ৪৫ দিনের মধ্যেই এই নিয়ম বলবৎ হবে।

Donald Trump

খবরঅনলাইন ডেস্ক: ভারতের পর এ বার চিনের ওপরে ডিজিটাল স্ট্রাইক চালাল আমেরিকা। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকের (Tiktok) পেরেন্ট ফার্ম, অর্থাৎ যার মালিকানাধীন এই টিকটক, সেই সংস্থার সঙ্গে কোনো রকম আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৪৫ দিনের মধ্যেই এই নিয়ম বলবৎ হবে।

ট্রাম্পের কথায়, “জাতীয় নিরাপত্তার জন্য টিকটকের মালিকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা প্রয়োজন। সেটাই করছে আমেরিকা।”

দক্ষিণ কালিফোর্নিয়ায় চিনা কোম্পানি বাইটডান্স, অর্থাৎ যার মালিকানাধীন এই টিকটক, তাদের মার্কিন হেডকোয়ার্টার রয়েছে। মার্কিন মুলুকে প্রায় ১৭৫ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই ভিডিও তৈরির টিকটক অ্যাপ। সংখ্যাই বলে দিচ্ছে সে দেশে কতখানি জনপ্রিয় অ্যাপটি।

আমেরিকার দাবি, টিকটকের মাধ্যমে চিনের কাছে যে তথ্য পৌঁছে যাচ্ছে। এর ফলে মার্কিন মুলুকের সরকারি কর্মচারীদের অবস্থান, কর্মকাণ্ড জেনে নিয়ে তাঁদের ব্ল্যাকমেল করার রাস্তা তৈরি হয়ে যাচ্ছে।

করোনাভাইরাস (Coronavirus) নিয়ে চিনের বিরুদ্ধে একাধিকবার তোপ দেগেছেন ট্রাম্প। এ বার নিজের দেশের ডিজিটাল সুরক্ষার জন্য আমেরিকায় কোণঠাসা করা হল চিনকে। ট্রাম্পের এ দিনের এই পদক্ষেপের ব্যাপারে চিন কী প্রতিক্রিয়া দেয় সেটাই দেখার।

তবে এরই মধ্যে টিকটক কিনে নেওয়ার ব্যাপারে প্রস্তুতি নিতে শুরু করেছে মাইক্রোসফট। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে এই অ্যাপটি কিনে নিতে পারে তারা।

Continue Reading

বিদেশ

‘ভাসমান বোমার’ হুমকিকে উপেক্ষা, ক্ষোভে ফুঁসছে বেইরুট

ছ’মাস আগেই গুদামটি পরিদর্শন করে আধিকারিকরা জানিয়েছিলেন, এটা যদি সরিয়ে না যাওয়া হয় তা হলে “পুরো বেইরুট উড়ে যাবে।”

বেইরুট: ক্ষোভ আর আতঙ্ক বাড়ছে লেবাননের রাজধানী বেইরুটে (Beirut)। প্রশাসনের থেকে জানানো হয়েছে মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণে এখনও পর্যন্ত শহরে ১৩৫ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা প্রায় পাঁচ হাজার।

ক্ষোভ বাড়ছে কারণ ‘ভাসমান বোমার’ ব্যাপারে প্রশাসনকে বারবার সতর্ক করা হলেও বিশেষ কোনো পদক্ষেপ কোনো দিনই করেনি তারা। বেইরুট বন্দরের গুদামে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত করা ছিল ২০১৪ থেকে। মঙ্গলবার সেটাই বিস্ফোরিত হয় পর পর দু’ বার।

ছ’ মাস আগেই গুদামটি পরিদর্শন করে আধিকারিকরা জানিয়েছিলেন, এটা যদি সরিয়ে না নেওয়া হয় তা হলে “পুরো বেইরুট উড়ে যাবে।”

লেবাননের (Lebanon) সরকারের বিরুদ্ধে এমনিতেই ক্ষোভ বাড়ছে মানুষের। দেশে আর্থিক সংকট ভয়াবহ আকার ধারণ করেছে। এর ফলে মোট জনসংখ্যার অর্ধেকই এখন দারিদ্রসীমার নীচে চলে গিয়েছে। এর ওপরে আবার যোগ হয়েছে এই বিস্ফোরণের হুমকিকে বার বার উপেক্ষা করার মতো সরকারি গাফিলতি।

বেইরুটের বর্তমান পরিস্থিতি

বুধবার বিকেলে লেবানন সরকার জানিয়েছে যে তদন্তের কাজ শেষ না হওয়া পর্যন্ত গৃহবন্দি করা হচ্ছে বেইরুট বন্দরের আধিকারিকদের। তবে কত জন আধিকারিককে বন্দি করা হয়েছে সে ব্যাপারে কোনো তথ্য সরকার দেয়নি।

পাশাপাশি, বেইরুটে দু’ সপ্তাহের জন্য জরুরি অবস্থা জারি করেছে সরকার। যার অর্থ, লেবাননের রাজধানীতে সেনাবাহিনীর ওপরে এখন পূর্ণ ক্ষমতা।

মৃত এবং আহতের সংখ্যা যেমন বাড়ছে তেমনই বাড়ছে ঘরবাড়ি ভয়াবহ ভাবে ক্ষতিগ্রস্ত হওয়া মানুষের সংখ্যাও। প্রশাসনের হিসেব অনুযায়ী শহরের তিন লক্ষ বাসিন্দার বাড়ি ভয়াবহ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বুধবার সকাল থেকে নতুন লড়াইয়ে নামতে হয় বেইরুটবাসীদের। নিজেদের ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে নতুন করে সাজিয়ে তোলার লড়াই। যে বাড়িগুলো সাংঘাতিক ভাবে ক্ষতির মুখে পড়েনি, সেখানেও জানলার কাচ ভেঙেছে, ভেঙে পড়েছে বৈদ্যুতিন ফিটিং।

কী ভাবে বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট মজুত হল

বেইরুটবাসীর স্বাভাবিক ভাবেই প্রশ্ন এই অ্যামোনিয়াম নাইট্রেট বন্দরে মজুত হল কী ভাবে?

২০১৩ সালের সেপ্টেম্বরে এক রুশ ব্যক্তির মালিকানাধীন মালদোভার পতাকাবাহী একটি কার্গো জাহাজে করে লেবাননে পৌঁছোয় এই বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট। শিপ ট্র্যাকিং সাইট ফ্লেটমোনের তথ্য অনুযায়ী জাহাজটি জর্জিয়া থেকে মোজাম্বিক যাচ্ছিল।

কারিগরি ত্রুটির কারণে জাহাজটিকে বেইরুটের জেটিতে ভিড়তে বাধ্য করা হয়। লেবাবন কর্তৃপক্ষ জাহাজটিকে আটকেই রাখে। বাজেয়াপ্ত করা হয় এই বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট। এর পর ওই জাহাজকে বেইরুট বন্দরে রেখেই মালিক ও কর্মীরা চলে যায়।

পরে জাহাজ থেকে অ্যামোনিয়াম নাইট্রেট নামানো হয়। রাখা হয় বন্দরের ১২ নম্বর হ্যাঙ্গারে। হ্যাঙ্গারটি মূল শহরে ঢোকার জন্য ব্যস্ততম সড়কের ঠিক ধারেই অবস্থিত।

এর পর ২০১৪-এর ২৭ জুন লেবানন কাস্টমসের পরিচালক শাফিক মেরহি দ্রুত বিষয়টি নিষ্পত্তি করার জন্য একটি চিঠি পাঠান। এর পরের তিন বছরে আরও পাঁচটি চিঠি দেওয়া হয়।

অ্যামোনিয়াম নাইট্রেট-সংক্রান্ত এই ব্যাপারটি সমাধানের জন্য মূলত তিনটে প্রস্তাব দেওয়া হয় এই কার্গো জাহাজের মালিকের কাছে। প্রস্তাবগুলি হল, ১. নাইট্রেট সরিয়ে নেওয়া, ২. লেবাননের সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা, ৩. লেবাননের বেসরকারি বিস্ফোরক কোম্পানির কাছে বিক্রি করে দেওয়া।

কিন্তু এই চিঠিগুলোর কোনো জবাব আসেনি কখনও। ছ’মাস আগে গুদামের সেই ১২ নম্বর হ্যাঙ্গার পরিদর্শন করে আধিকারিকদের মত ছিল, ‘ভাসমান বোমা’ মজুত রয়েছে বেইরুটে।

বিস্ফোরণ হল কী ভাবে

কিন্তু এখনও যেটা নিশ্চিত করা যাচ্ছে না, সেটা হল এই অ্যামোনিয়াম নাইট্রেটে বিস্ফোরণ হল কী ভাবে। সাধারণত, এতে বিস্ফোরণ হতে গেলে চরম তাপের প্রয়োজন।

তবে একটা ধারণা করা হচ্ছে যে সম্ভবত কাছাকাছি কোনো জায়গায় আগুন লাগার ঘটনা ঘটেছিল। মঙ্গলবারই বেইরুট পুরসভার নির্দেশে বন্দরের কাছেই একটি জায়গায় যায় দমকলবাহিনী। তার পর থেকেই তাদের আর কোনো খোঁজ নেই। এটাই ইঙ্গিত যে আগুন থেকেই ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

বসবাসের অযোগ্য

বেইরুটের পূর্বাংশের একটা বড়ো অংশ এখন বসবাসের পুরোপুরি অযোগ্য হয়ে পড়েছে। টায়ারের দোকানের ম্যানেজার ইসাম নাসির বলেন, “আমি জানি না, এই দুর্যোগ কী ভাবে কাটিয়ে উঠব, আপনাদের কী মনে হয় যে হিরোশিমার ঘটনা এর থেকেও ভয়াবহ ছিল?”

কোনো প্রাকৃতিক দুর্যোগ নয়, কোনো জঙ্গি যোগও নেই। শুধুমাত্র প্রশাসনের তরফে চূড়ান্ত একটা গাফিলতির ফলে বিশ্বের ইতিহাসে অন্যতম ভয়ংকর ঘটনা ঘটে গেল মঙ্গলবার। সরকারের ওপরে ক্ষোভ যে বাড়বেই তা তো বলাই বাহুল্য।

Continue Reading

বিদেশ

বেইরুটের কিছু এলাকা ধ্বংসস্তূপে পরিণত, নিহত শতাধিক

এই ঘটনায় জঙ্গিযোগ নেই বলেই মনে করছে লেবানন সরকার।

খবরঅনলাইন ডেস্ক: মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণের অভিজ্ঞতা এখনও ভুলতে পারেননি লেবাননের রাজধানী বেইরুটের (Beirut) বাসিন্দারা। বুধবার সকালেও বিস্ফোরণের প্রভাব রয়ে গিয়েছে শহরে। শহরের বেশ কিছু এলাকা কার্যত ধ্বংসস্তূপে পরিণত। এখনও ধিকি ধিকি আগুন জ্বলছে বন্দর এলাকায়।

লেবাননের (Lebanon) রেড ক্রস জানিয়েছে যে ইতিমধ্যেই বিস্ফোরণে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। আহতের সংখ্যা চার হাজারেরও বেশি।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। বিস্ফোরণে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বুধবার জাতীয় শোক দিবস ঘোষণা করেছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

মঙ্গলবার বিকেলে পর পর দু’টো জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল বেইরুটের বন্দর এলাকা। এর তীব্রতা এতটাই ছিল  যে ১০ কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। কম্পন অনুভূত হয় বেইরুটের ২৪০ কিলোমিটার পশ্চিমে সাইপ্রাস দ্বীপেও।

এই ঘটনায় জঙ্গিযোগ নেই বলেই মনে করছে লেবানন সরকার। প্রধানমন্ত্রী হাসান দিয়াব এক বিবৃতিতে জানিয়েছেন, বন্দর এলাকার একটি গুদামে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত ছিল গত ছয় বছর ধরে। তাতেই বিস্ফোরণ ঘটেছে।

লেবাননের প্রধানমন্ত্রী এ-ও জানিয়েছেন, এত বিপুল পরিমাণে বিস্ফোরক মজুত কী ভাবে করা হল তা খতিয়ে দেখা হচ্ছে। কোনো রকম সতর্কতামূলক ব্যবস্থা ছাড়া কেন এত বিপুল পরিমাণ বিস্ফোরক মজুত করা হয়েছে তাও খতিয়ে দেখা হবে। এই ঘটনার জন্য যারা দায়ী তাদের কঠোরতম শাস্তি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী।

একটা তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাঁচ দিনের মধ্যে সেই কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্তকারীদের প্রাথমিক অনুমান, গুদামে বা তার আশপাশে আগুন লেগে গিয়েছিল। সেই আগুনের জেরেই বিস্ফোরণ ঘটেছে।

বিস্ফোরণস্থলের কাছাকাছি সব ঘরবাড়ি গুঁড়িয়ে গিয়েছে। ভেঙে পড়েছে বেশ কয়েকটি বহু তল। সেই ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে যান অনেক মানুষ। এমনটাই জানাচ্ছে স্থানীয় সংবাদমাধ্যম।

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, বেইরুটের বিস্ফোরণে এত লোকের প্রাণহানি হল, তার জন্য আমরা গভীর ভাবে শোকাহত।

Continue Reading
Advertisement
কলকাতা6 mins ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

দেশ39 mins ago

বিমান দুর্ঘটনা লাইভ: মৃতের সংখ্যা বেড়ে ১৮, তিনটে বিশেষ বিমানের ব্যবস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের

দেশ41 mins ago

কিছুটা কমল নতুন কোভিড-আক্রান্তের সংখ্যা, বাড়ছে সুস্থতা, কমছে মৃত্যু

দেশ44 mins ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬১৫৩৭, সুস্থ ৪৮৯০০

দুর্গা পার্বণ55 mins ago

মল্লিকবাড়ির ঠাকুরদালানে মা সিংহবাহিনীকে দর্শন করেই শ্রীরামকৃষ্ণ হয়েছিলেন সমাধিস্থ

দেশ1 hour ago

কোড়িকোড় বিমানবন্দরে দু’বার অবতরণের চেষ্টা করেছিল দুর্ঘটনাগ্রস্ত বিমানটি, ধরা পড়ল র‍্যাডারে

দেশ2 hours ago

কোড়িকোড়ের দুর্ঘটনায় নিহত দীপক সাঠে ছিলেন বায়ুসেনার স্বর্ণপদক জয়ী প্রাক্তন পাইলট

ক্রিকেট2 hours ago

আগামী বছরের টি২০ বিশ্বকাপ ভারতেই

দেশ44 mins ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬১৫৩৭, সুস্থ ৪৮৯০০

গাড়ি ও বাইক3 days ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

ক্রিকেট3 days ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

দেশ3 days ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রযুক্তি3 days ago

শাওমি, বাইডু-সহ আরও বেশ কয়েকটি চিনা সংস্থার অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

Hrithik Roshan
বিনোদন2 days ago

‘ক্রিশ ৪’ নয়, তার আগেই একটি কমেডি ছবিতে হৃতিক রোশনকে দেখা যাবে?

কলকাতা2 days ago

রাতভর প্রবল বৃষ্টিতে ভাসল কলকাতার একাংশ

ফুটবল3 days ago

শেষ হল বর্ণময় এক অধ্যায়, অবসর নিলেন ইকের কাসিয়াস

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা2 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা2 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা2 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand