শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হলেন রনিল বিক্রমসিঙ্ঘে, দ্বীপরাষ্ট্রে অব্যাহত বিক্ষোভ

0

কলম্বো: ভয়াবহ অর্থনৈতিক সংকট এবং চরম রাজনৈতিক ডামাডোল। এরই মধ্যে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমসিঙ্ঘে।

শ্রীলঙ্কার প্রবীণ রাজনৈতিক নেতা রনিল বিক্রমসিঙ্ঘেকে সংকট-বিধ্বস্ত দ্বীপরাষ্ট্রের পরবর্তী প্রধানমন্ত্রী নিযুক্ত করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বুধবারই জাতির উদ্দেশে ভাষণে নাগরিকদের আশ্বাস দিয়ে প্রেসিডেন্ট বলেছিলেন, শীঘ্রই দেশে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হবে। চলতি সপ্তাহেই গঠিত হবে নতুন মন্ত্রীসভা। তার পরেই বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ৭৩ বছর বয়সি বিক্রমসিঙ্ঘে।

২০২০ সালে শ্রীলঙ্কার সাধারণ নির্বাচনে জিতে মাহিন্দা রাজাপক্ষে ক্ষমতা দখল করেছিলেন। দু’দিন আগে তীব্র জনরোষের মুখে পড়ে প্রধানমন্ত্রীপদ থেকে ইস্তফা দেন তিনি। বর্তমান অর্থনৈতিক সংকট এবং নৈরাজ্যের আবহে রাজাপক্ষের দল সরকারে যোগ দিতে অস্বীকার করার পরই দেশের চার বারের প্রধানমন্ত্রীকে একমাত্র বিকল্প হিসেবে বেছে নেন প্রেসিডেন্ট।

অন্য দিকে, অর্থনৈতিক সংকটে দুর্দশাগ্রস্ত শ্রীলঙ্কার মানুষের একটা বড়ো অংশ খোদ প্রেসিডেন্টের ইস্তফার দাবি তুলেছিলেন। কিন্তু তিনি যে পদ ছাড়ছেন না, সেটাও স্পষ্ট করে দিয়েছিলেন।

শ্রীলঙ্কার ইউনাউটেড ন্যাশনাল পার্টির প্রধান বিক্রমসিঙ্ঘে। এ দিন প্রেসিডেন্টের সামনে প্রধানমন্ত্রী পদে শপথ নেন তিনি। অন্য দিকে, দল থেকে বিচ্ছিন্ন হয়ে তৈরি হওয়া উপদল এসজেবি এখন প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করছে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে বিধ্বংসী অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে শ্রীলঙ্কা। এর জেরেই সৃষ্টি হয়েছে নৈরাজ্য। বৈদেশিক ঋণে জর্জরিত দেশ। খাদ্য ও জ্বালানির ব্যাপক ঘাটতি। নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামের ঊর্ধ্বগতি এবং ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ না থাকার কারণে সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে। সোমবার, কলম্বোতে সরকার সমর্থক এবং বিরোধী দলের কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। জ্বালিয়ে দেওয়া হয় শাসকদলের নেতা-মন্ত্রীদের বাড়ি। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছোয় যে, কারফিউ এবং দ্বীপ জুড়ে জরুরি অবস্থা জারি হয়। তবে নতুন প্রধানমন্ত্রী শপথ নিলেও বিক্ষোভ অব্যাহত।

আরও পড়তে পারেন:

কোভিড অতিমারি মোকাবিলায় জনকেন্দ্রিক কৌশল, ভারতের লড়াইয়ের কথা বিশ্বমঞ্চে তুলে ধরলেন প্রধানমন্ত্রী মোদী

১০ জুন রাজ্যসভার ৫৭ আসনে ভোটগ্রহণ, আসন কমতে পারে বিজেপির

জল্পনার অবসান! এয়ার ইন্ডিয়ার সিইও বেছে নিল টাটা

৯ মাসের আগেই কোভিডের বুস্টার ডোজ নেওয়া যাবে, বিদেশ সফরের জন্য নিয়ম শিথিল কেন্দ্রের

আরও জেলা বাড়বে রাজ্যে, ইঙ্গিত মমতা বন্দ্যোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন