কলম্বো : এ বছর বড়োদিনে বিশ্বের সব চেয়ে বড়ো ‘খ্রিস্টমাস ট্রি’ তৈরি করে চমকে দিল শ্রীলঙ্কা। বিশ্বের সব চেয়ে বড়ো ‘খ্রিস্টমাস ট্রি’ হিসেবে রেকর্ড করবে এটি – এমন দাবি শ্রীলঙ্কার। এর আগে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড’-এ ছিল চিনের তৈরি ৫৫ মিটার অর্থাৎ ১৮০ ফুটের কৃত্রিম গাছ। এটি রয়েছে চিনের গুয়াংযহুতে। কিন্তু উচ্চতায় শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর এই গাছটি চিনাদের গাছকে টপকে গেছে। এই নতুন গাছটি তার থেকে আরও ১৮ মিটার বেশি উঁচু।

কৃত্রিম গাছটির উচ্চতা ৭৩ মিটার অর্থাৎ প্রায় ২৩৮ ফুট। নির্মাণকারী সংস্থা জানাচ্ছে, এটি স্টিল আর তারের ফ্রেম দিয়ে তৈরি। তার ওপর রয়েছে প্লাস্টিকের তৈরি জালের আচ্ছাদন। সাজানো হয়েছে আসল পাইন গাছের পাতা দিয়ে। গাছটি সাজাতে ব্যবহার করা হয়েছে ছয় লাখ এলইডি বালব্‌ আর ছ’ মিটার উঁচু অর্থাৎ ২০ ফুটের একটা কৃত্রিম উজ্জ্বল তারা। সব সমেত খরচ পড়েছে আশি হাজার মার্কিন ডলার।   

শ্রীলঙ্কা জানাচ্ছে, গিনেস বুকের অনুমোদনের জন্য এখন অপেক্ষা। ইতিমধ্যেই গাছটির বিষয়ে আবেদন পাঠিয়ে দেওয়া হয়েছে। নির্মাণকারী সংস্থার প্রধান মঙ্গলা গুণশেখর বলেন, পরে গাছটির উচ্চতা সংক্রান্ত যাবতীয় তথ্যপ্রমাণ  একত্র করে গিনেসে পাঠানো হবে।

এর আগে রেকর্ড করা গত বছরে চিনের গাছটি বানানো হয়েছিল ধাতুর পাত দিয়ে। সাজানো হয়েছিল কৃত্রিম অলঙ্কার ও আলো দিয়ে। তবে যতই প্রভু যিশুর জন্মদিন উপলক্ষে এই গাছ বানানো হোক। শ্রীলঙ্কার এই বিশাল কৃত্রিম গাছটির বিষয়ে মোটেই খুশি নয় ক্যাথলিক গির্জা ও সম্প্রদায়। তাঁদের বক্তব্য, গাছটির জন্য বিপুল পরিমাণ অর্থ বাজে খরচ করা হয়েছে। বরং তা গরিবদের দান করলে তাদের উপকার হত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here