বিরলতম ঘটনা! জোরালো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অস্ট্রেলিয়ার মেলবোর্ন

0

মেলবোর্ন: এটা অস্ট্রেলিয়ার ইতিহাসে এক বিরলতম ঘটনা। যে অস্ট্রেলিয়া ভূমিকম্পের সঙ্গে কার্যত পরিচিতই নয়, সেখানে কি না ৬ মাত্রার কম্পন আঘাত হানল। বুধবার সকালে এমনই বিরলতম ভূমিকম্পে কেঁপে উঠল মেলবোর্ন। কম্পনের জেরে প্রাণহানির ঘটনা না ঘটলেও বেশ কিছু বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে। মেলবোর্ন থেকে ৯০০ কিলোমিটার দূরে সিডনিকেও কাঁপিয়ে দিয়েছে এই ভূমিকম্প।

এ দিন স্থানীয় সময় সকাল ন’টা নাগাদ মেলবোর্নের পূর্বপ্রান্তে এই কম্পন হয়। মার্কিন ভূতত্ত্ব সর্বেক্ষণ (USGS) জানায় ৫.৯ মাত্রার এই কম্পনের উৎপত্তি ছিল মাটি থেকে মাত্র ১০ কিলোমিটার নীচে। এই অগভীর কম্পনের জেরে মেলবোর্ন শহরে ক্ষয়ক্ষতি অনেকটাই বেশি হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভিডিওয়ে দেখা যাচ্ছে যে শহরের বিখ্যাত চ্যাপেল স্ট্রিট কার্যত ধ্বংসস্তূপে পরিণত। রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে ইট, পাথর-সহ নানা রকম রাবিশ। আশেপাশের বহুতল থেকে ভেঙে রাস্তায় পড়েছে সেগুলো।

এই কম্পন কাঁপিয়ে গিয়েছে মেলবোর্নের বাসিন্দাদেরও। শহরের এক বিখ্যাত কাফের মালিক জুমে ফিম সংবাদমাধ্যমকে বলেন, “পুরো বাড়িটা দুলছিল। জানলা, দরজা সব কিছু দুলছিল। আমি আমার জীবনে এমন জিনিস দেখিনি।”

ভূবিজ্ঞানীরা বলছেন, বহু বছর পর অস্ট্রেলিয়ায় এমন জোরালো ভূমিকম্প হল। মেলবোর্ন যে প্রান্তে অবস্থিত, সেই দক্ষিণপূর্ব প্রান্তে এমন কম্পন কার্যত হয়েই না বলেও জানাচ্ছেন তাঁর। এ দিনের কম্পনটি ছিল ১৯৭৬-এর পর অষ্টম কম্পন যার মাত্রা ৫-এর ওপরে রেকর্ড করা হল।

এই মুহূর্তে রাষ্ট্রপুঞ্জের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে নিউ ইয়র্কে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি ফোনে খোঁজখবর করেছেন। এই কম্পনের জেরে এখনও পর্যন্ত কোনো প্রাণহানির ঘটনা না ঘটাই তাঁর কাছে সব থেকে বেশি স্বস্তিদায়ক বলে জানিয়েছেন মরিসন।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে

পাকিস্তান চেয়েছিল আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক তালিবান, বাতিল সার্কের বৈঠক

বিদেশি ভ্যাকসিন কেনার ব্যাপারে তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র

ঘরের মধ্যে জমা জলে বিদ্যুৎস্পষ্ট হয়ে খড়দহে একই পরিবারের তিন জনের মৃত্যু

অনলাইনের জাঁতাকলে পড়ে দিশেহারা বালি, পাথর ব্যবসায়ীরা, আন্দোলনের ভাবনা

ভাসছে কামাহাটি, হাঁটু জল ঠেঙিয়ে বাড়ি বাড়ি পানীয় জলের বোতল পৌঁছে দিলেন মদন মিত্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন