Air running Car

ওয়েবডেস্ক: এক দিকে কমছে পৃথিবীর জ্বালানি তেলের ভাণ্ডার। অন্য দিকে চড়চড়িয়ে বাড়ছে তার দাম। কিন্তু গাড়ি চালাতে এ সবের প্রয়োজনীয়তা আছে বলে মনে করছে না মিশরের এক দল ছাত্র। কায়রোর হেলওয়ান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করার পর তাঁরা বানিয়ে ফেলেছেন এমন এক ছো‌টো গাড়ি, যা চলছে বাতাসের মাধ্যমেই, অন্তত তাঁদের দাবি এমনটাই।

ওই ছাত্রদের দাবি,ওই প্রটোটাইপ এক আসন বিশিষ্ট গাড়িটি চালাতে শক্তি জোগাচ্ছে কম্প্রেসড অক্সিজেন। সারা দেশের অর্থনৈতিক ব্যবস্থা ভেঙে পড়ার পর পুনরায় নতুন আর্থিক পরিকাঠামোয় গো-কার্ট জাতীয় গাড়ি মিশরে চালু হয়। বিশেষ করে জ্বালানির উপর থেকে ভরতুকি তুলে নেওয়ার পর বিলাসবহুল গাড়ি ব্যবহার ছেড়ে দিয়েছেন সে দেশের অধিকাংশ মানুষ। সেই জায়গায় এই বাতাস-চালিত ছো‌টো গাড়ি বেশ সাশ্রয়কারী তো বটেই।

গাড়ি নির্মাণকারী ছাত্রদের দাবি, এই গাড়িটি ঘণ্টায় ৪০ কিমি পর্যন্ত সর্বোচ্চ গতিবেগে ছুটতে পারে। ওই গাড়ি তৈরিতে খরচ হয়েছে ১৮ হাজার মিশরীয় পাউন্ড। ভারতীয় টাকায় আনুমানিক ৭০ হাজার টাকার মতো। অর্থাৎ, দামের দিক থেকে নেহাত কম নয়।

পড়তে পারেন: অনলাইনে ‘স্বাধীনতা’ সেল, কে দিচ্ছে কেমন?

কিন্তু এই গাড়ির জন্য পৃথক কোনো খরচের প্রয়োজন পড়ছে না। এমনকী, গাড়ির ইঞ্জিন ঠান্ডা করারও হ্যাপা নেই। এক বার এক সিলিন্ডার কম্প্রেসড অক্সিজেন ভরে নিলে প্রায় ১০০ কিমি পর্যন্ত নিশ্চিন্তে চলা যাবে বলে ওই ছাত্ররা দাবি করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন