us visa

ওয়েবডেস্ক: যুক্তরাষ্ট্রের ভিসা পেতে গেলে এখন থেকে আপনার সোশ্যাল মিডিয়ার যাবতীয় তথ্য দিতে হবে যুক্তরাষ্ট্রের প্রশাসনের হাতে। এর ফলে দেশে অনেক নিরাপদ হতে পারে, এমনই মনে করছে হোয়াইট হাউস।

নতুন এই নির্দেশিকা বৃহস্পতিবার জারি করেছে যুক্তরাষ্ট্র। যেখানে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ার যাবতীয় তথ্যের পাশাপাশি, গত পাঁচ বছরে আপনার ক’টা ফোন নম্বর ছিল এবং ক’টা ইমেল আইডি ছিল সেই সংক্রান্ত তথ্যও আপনাকে দিতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, “ভিসা আবেদনের সময়ে আবেদনকারীকে প্রশ্ন করা হবে গত পাঁচ বছরে সোশ্যাল মিডিয়ায় কটা প্রোফাইল ছিল, এবং সেটা ওই আবেদনকারী ছাড়া আর কেউ ব্যবহার করতেন কি না।”

এর ফলে প্রায় সাত লক্ষ অভিবাসী ভিসা এবং ১৪ লক্ষ অ-অভিবাসী ভিসার আবেদনকারী প্রভাবিত হবেন, এমনই মনে করছে যুক্তরাষ্ট্র।

ভিসার আবেদনকারীদের বেশ কিছু প্রশ্ন করা হবে। গত পাঁচ বছরে তাদের ফোন নম্বর এবং ইমেল আইডির পাশাপাশি তাদের থেকে জানতে চাওয়া হবে কোনো দেশ থেকে তাদের আগে বিতাড়িত করে দেওয়া হয়েছে কি না। তা ছাড়া জঙ্গি কার্যকলাপে সেই ব্যক্তি অথবা তার পরিবারের সদস্যরা যুক্ত রয়েছে কি না সেটাও জানতে চাওয়া হবে।

ভিসা আবেদনের নতুন নিয়মে সাধারণ মানুষের কী বক্তব্য রয়েছে সেটা জানার জন্য ৬০ দিনের সময় দেওয়া হয়েছে। আবেদন করা হলে ভিসার সেই ফর্ম খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্রের বিদেশ দফতর। কোনো ভুয়ো তথ্য দেওয়া রয়েছে কি না সেটাও পর্যালোচনা করা হবে।

তবে কূটনীতিক এবং সরকারি প্রতিনিধিরা ভিসার আবেদন করলে তাদের এই প্রশ্ন করা হবে না বলেই জানানো হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here