কলম্বো: প্রেসিডেন্ট গোতাবায়ায় অন্তর্ধানের পরেই সক্রিয় হল শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট। শুক্রবার সদ্যপ্রাক্তন প্রেসিডেন্টের দাদা তথা সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের দেশ ছাড়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটির শীর্ষ আদালত। আর এক রাজাপক্ষে-ভাই তথা প্রাক্তন অর্থমন্ত্রী বাসিলকেও দেশ ছাড়তে নিষেধ করা হয়েছে।

জনরোষ এড়াতে বুধবার ভোরে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। ভারত মহাসাগরের আর এক দ্বীপরাষ্ট্র মলদ্বীপ ঘুরে তিনি সিঙ্গাপুরে গিয়েছেন বলে সূত্রের খবর। প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে কার্যনির্বাহী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেও তিনি রাজাপক্ষেদের পারিবারিক রাজনৈতিক দলের ঘনিষ্ঠ। সে কারণে তিনিও বিক্ষোভকারীদের নিশানায়। এই পরিস্থিতিতে একাধিক নেতা দেশ ছাড়তে পারেন বলে জল্পনা শোনা গিয়েছিল শ্রীলঙ্কায়।

প্রবল আর্থিক সঙ্কটের কারণে গণবিক্ষোভের জেরে মে মাসে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মাহিন্দা। সে সময় তাঁর সরকারি বাসভবন ‘টেম্পল ট্রি’-তে হামলা চালিয়েছিল বিক্ষুব্ধ জনতা। এর পর থেকে আর প্রকাশ্যে দেখা যায়নি তাঁকে।

রাজাপক্ষে পরিবারের ছোটো ভাই তথা সে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী বাসিল গত সোমবার কলম্বো থেকে বিমানে চড়ে পালানোর চেষ্টা করেছিলেন বলে অভিযোগ। কিন্তু বাসিলকে বিমানেই উঠতে দেওয়া হয়নি বলে দাবি শ্রীলঙ্কার কয়েকটি সংবাদমাধ্যমের।

শ্রীলঙ্কা পার্লামেন্টের স্পিকার ওয়াই অবেবর্ধনে শুক্রবার বলেন, ‘‘আইনগত ভাবে বৃহস্পতিবার ইস্তফা দিয়েছেন গোতাবায়া। আগামী ২০ জুলাই পূর্বনির্ধারিত সূচি মেনেই নয়া প্রেসিডেন্ট নির্বাচন হবে।”

আরও পড়তে পারেন

পর্যটনকে নেতিবাচক চোখে দেখা বন্ধ হোক, সংবাদমাধ্যমের কাছে আবেদন ভ্রমণ সংস্থাগুলির

ঋষি সুনক বাদে অন্য কাউকে সমর্থন করুন, ঘনিষ্ঠদের এমনই বলছেন বরিস জনসন!

পশ্চিমবঙ্গে দৈনিক কোভিড মৃত্যুহার মাত্র ০.১৬ শতাংশ, বাড়িতে চিকিৎসাধীন সাড়ে ৯৭ শতাংশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন