দামাস্কাস: কয়েক সপ্তাহের রক্তক্ষয়ী লড়াইয়ের পর বিদ্রোহীদের হাত থেকে পূর্ব আলেপ্পো সম্পূর্ণ দখল করল সিরিয়া সরকার। সিরিয়ার সেনাবাহিনী সরকারি ভাবে ঘোষণা করেছে এই খবর। আলেপ্পো থেকে শেষ বিদ্রোহী পরিবারটি বেরিয়ে যাওয়ার মধ্য দিয়েই  ৬ বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধ আপাতত শেষ হল। এই প্রাচীন শহরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিল সিরিয়ান সেনা ও তাদের সহযোগীরা।

বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর একটি চুক্তির মধ্য দিয়েই শেষ হল পূর্ব আলেপ্পোয় সম্পূর্ণ সরকারি নিয়ন্ত্রণ স্থাপনের প্রক্রিয়া। সরকারি টিভি চ্যানেলে জানানো হয়েছে, বিদ্রোহী এবং তাদের পরিবারকে নিয়ে চারটি বাস রামুসা জেলায় চলে গিয়েছে। ওই জেলাটি সম্পূর্ণ ভাবে সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার উল আসাদের এটিই বৃহত্তম রাজনৈতিক ও সামরিক সাফল্য।

গত সপ্তাহে সিরিয়ার বিরোধীরা আত্মসমর্পণ করতে রাজি হওয়ার পর থেকেই বিদ্রোহীদের এলাকা খালি করার প্রক্রিয়া গতি পায়। গত এক সপ্তাহে ৩৫ হাজার বিদ্রোহী এবং সাধারণ মানুষকে পূর্ব আলেপ্পো থেকে সরানো হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ। খবরের সত্যতা স্বীকার করেছেন বিদ্রোহী গোষ্ঠী আহরার আল শাম-এর আধিকারিক আহমেদ কোরা আলি। 

সরকার ও বিদ্রোহীদের লড়াইয়ের জেরে ২০১২ সাল থেকেই দু’ভাগে ভাগ হয়ে রয়েছে আলেপ্পা। এতদিন পূর্ব আলেপ্পো ছিল বিদ্রোহীদের দখলে।

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here