প্রতীকী ছবি: এপি/পিটিআই-এর সৌজন্যে

কাবুল: মঙ্গলবার সন্ধ্যায় আফগানিস্তানে নতুন সরকার গঠনের ঘোষণা করল তালিবান। ঘোষণা অনুযায়ী, নয়া সরকারের প্রধানমন্ত্রী মোল্লা মহম্মদ হাসান আখুন্দ (Mullah Mohammad Hasan Akhund)। উপ-প্রধানমন্ত্রী হচ্ছেন মোল্লা আব্দুল গনি বরাদর (Mullah Abdul Ghani Baradar)।

তালিবানের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি ‘রেহবারি শুরা’র প্রধান আখুন্দ। অন্য দিকে, তালিবানের সহ-প্রতিষ্ঠাতা বরাদর। পাকিস্তানের সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, তালিবানের নীতি নির্ধারক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এই ঘোষণা করা হয়েছে।

তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ নিজেকে তথ্যমন্ত্রী হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, একটি ‘তত্ত্বাবধায়ক সরকার’ ঘোষণা করা হয়েছে এ দিন।

তত্ত্বাবধায়ক সরকারের অন্যতম মন্ত্রীরা

মোল্লা মহম্মদ হাসান আখুন্দ, প্রধানমন্ত্রী

মোল্লা আবদুল গনি বরাদর, উপ -প্রধানমন্ত্রী

মোল্লা ইয়াকুব, প্রতিরক্ষামন্ত্রী

সিরাজউদ্দিন হাক্কানি, স্বরাষ্ট্রমন্ত্রী

মোল্লা আমির খান মুত্তাকী, বিদেশমন্ত্রী

জবিহুল্লাহ মুজাহিদ, তথ্যমন্ত্রী

শীর্ষস্থানে কারা?

এ দিন কাবুলে একটি সাংবাদিক বৈঠকে তালিবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ এই ঘোষণা করেন। তালিবানের সিদ্ধান্ত নির্ধারণকারী পরিষদের স্বল্প পরিচিত প্রধান নেতা মোল্লা মহম্মদ হাসানকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। রাষ্ট্রপুঞ্জের সন্ত্রাসবাদী তালিকায় থাকা আখুন্দের জন্মস্থান কন্দহারে। রেহবারি সুরা-র প্রধান পদে ২০ বছর কাজ করেছেন মোল্লা হাসান। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত আফগানিস্তানে তালিবান সরকারের বিদেশমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে কাজের অভিজ্ঞতাও রয়েছে।

অন্য দিকে, তালিবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বরাদর তাঁর সহযোগীর দায়িত্ব পালন করবেন, যিনি গত বছর প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করেছিলেন। ১৫ আগস্ট কাবুলের দখল তালিবানের হাতে যাওয়ার পর থেকেই ধারণা করা হচ্ছিল, তিনিই হতে পারেন তালিবান সরকারের প্রধান।

অন্য দিকে, এফবিআইয়ের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজউদ্দিন হাক্কানি ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

বাইডেনের সঙ্গে সুম্পর্ক চায় তালিবান

কূটনৈতিক মহলের ধারণা, এ দিনের ঘোষণা মার্কিন যুক্তরাষ্ট্রের যে কোনো পদক্ষেপকে জটিল করে তুলতে পারে। বিশেষ করে প্রেসিডেন্ট জো বাইডেন যখন সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে সব রকমের সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন, সেখানে তালিবান মন্ত্রীসভার সদস্যদের অতীত পরিচিতি যথেষ্ট মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে।

তবে মুজাহিদ বলেছেন, “আমরা কোনো উপজাতি শক্তি নই। যুদ্ধ সত্ত্বেও গোষ্ঠী মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক চায়। আমরা আশা করি, তারাও আমাদের সরকার ও আমাদের ইসলামি শাসনের বৈধতা স্বীকার করবে”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য প্রতিবেদন পড়তে পারেন এখানে:

কাবুলে পাকিস্তান-বিরোধী বিক্ষোভে মহিলারা, থামাতে গুলি চালাল তালিবান

২৯ মাইলে ফের ধস, কালিম্পং-সিকিমগামী যান চলাচল ব্যাহত

‘আইন সবার জন্য সমান’ বলেছিলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী, দু’দিন পরেই গ্রেফতার করা হল তাঁর বাবাকে

শুভেন্দু অধিকারীর রক্ষাকবচ মামলায় নয়া মোড়! বিরোধিতায় ডিভিশন বেঞ্চে রাজ্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন