গ্যালারিতে রয়েছেন মহিলারা, তাই আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার বন্ধ করে দিল তালিবান

0

কাবুল: গত ১৫ আগস্ট আফগানিস্তানে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত সরকারকে সরিয়ে তালিবান যখন ক্ষমতা দখল করল, তখন তারা জানিয়েছিল যে এই দফায় অনেক বেশি নমনীয় রূপ দেখা যাবে তালিবানের। নারী অধিকার রক্ষার ক্ষেত্রেও একাধিক ভালো ভালো কথা বলেছিল তারা। কিন্তু সে সব কথা যে সম্পূর্ণ ভিত্তিহীন ছিল, তা ক্রমশ বোঝা যাচ্ছে।

নিজেদের দেশে আইপিএলের সম্প্রচার বন্ধ করে দিল তালিবান। অর্থাৎ কোটিপতি লিগে রশিদ খান, মহম্মদ নবী, মুজিব জাদরানদের খেলতে দেখতে পারবে না আফগানরা।

সাধারণত দু’টো দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন থাকলে এমন ঘটনা বিরল নয়। যেমন পুলওয়ামা হামলার পর ভারতেও বন্ধ করা হয়েছিল পাকিস্তান সুপার লিগের সম্প্রচার। কিন্তু আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার বন্ধ করার পেছনে এই রকম কোনো কারণই নেই।

তালিবান যুক্তি দিয়েছে আইপিএলের জন্য স্টেডিয়ামে দর্শক হিসেবে রয়েছেন মহিলারা। সে কারণেই আফগানরা টিভিতে আইপিএলের খেলা দেখতে পারবেন না। আফগানিস্তানের এক সাংবাদিক ফাওয়াদ আমন টুইট করে লেখেন, “হাস্যকর: আফগানিস্তানে আইপিএল দেখা বন্ধ করে দিল তালিবান। তারা আফগানিস্তানের সম্প্রচারক সংস্থাকে সতর্ক করে দিয়েছে আইপিএল যাতে না দেখানো হয়। কারণ দর্শক আসনে মহিলারা রয়েছে।”

Shyamsundar

প্রসঙ্গত, শুধু আইপিএল নয়, তালিবান প্রায় সব ধরনের বিনোদন বন্ধ করে দিয়েছে। বেশ কিছু খেলা বন্ধ করে দেওয়া হয়েছে। মেয়েদের সব রকম খেলাধুলাই বন্ধ করে দিয়েছে তালিবান। এখনও পর্যন্ত ছেলেদের ক্রিকেট খেলা নিয়ে কোনো আপত্তি না জানালেও যে কোনো দিন ওই রকম নির্দেশও চলে আসতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন

কার্তিক ত্যাগীর অনবদ্য শেষ ওভার, রুদ্ধশ্বাস ম্যাচে পঞ্জাবকে হারিয়ে দিল রাজস্থান

আইপিএলে অভিষেক করলেন বাংলার ঈশান পোড়েল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন