কাবুল : কাবুলে আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৮০ জন। আহত ৩৫০ জন। ঘটনাটি ঘটেছে বুধবার সকালের ব্যস্ততম সময়ে। কাবুলের ওয়াজির আকবর খান এলাকায় জার্মান দূতাবাসের মাত্র ৪০০ গজ দূরে। কাছেই ভারতীয় দূতাবাসও। তালিবান জঙ্গি গোষ্ঠী এই বিস্ফোরণের দায় অস্বীকার করেছে। ইসিলামিক জঙ্গি গোষ্ঠীর মুখপাত্র জাবিহুল্লা মুজাহাদিদ জানায়, তাদের দল এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত নয়। আফগান পুলিশ জানিয়েছে, আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন এক জন আফগান নিরাপত্তারক্ষীও। জার্মান বিদেশমন্ত্রী সিগমার গ্যাবরিয়েল জানিয়েছেন, আহত হয়েছেন জার্মান দূতাবাসের বেশ কিছু কর্মী। তিনি বলেন, যে সব মানুষ আফগানিস্তানের উন্নতির জন্য কাজ করছেন তাঁরাই এই বিস্ফোরণের লক্ষ্য ছিল। সাধারণ মানুষও এর কবলে পড়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার পর প্রচুর কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। প্রায় ৫০টা গাড়ি জ্বলে গেছে।

 

ঘটনার নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারত সব সময় আফগানিস্তানের পাশে আছে। এই ধরনের সন্ত্রাসবাদ শেষ হওয়া দরকার।

 

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইট করে বলেন, গাড়ি বোমা বিস্ফোরণ করা হয়েছে কাবুলে ভারতীয় দূতাবাসের কাছে। ভারতীয় দূতাবাসের সবকর্মীরা নিরাপদেই আছেন। তবে দূতাবাসের বেশ কিছু দরজা-জানলার ক্ষতি হয়েছে।

 

প্রসঙ্গত, এর কিছু দিন আগেই পূর্ব আফগানিস্তানের খোস্তে গাড়ি বোমা বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন প্রায় ১৮ জন। আহত হয়েছিলেন ৬ জন। তার মাত্র কয়েক দিন পরই আবার একই ভাবে বিস্ফোরণ ঘটানো হল।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন