উপস্থাপিকাদের মুখ ঢাকতে হবে, টিভি চ্যানেলগুলোকে ফতোয়া তালিবানের

0

কাবুল: মুখ দেখানো যাবে না। টেলিভিশনের মহিলা উপস্থাপকদের মুখ ঢাকতে হবে। বৃহস্পতিবার টেলিভিশন সম্প্রচারকদের উদ্দেশে এমনই বার্তা আফগানিস্থানের তালিবান কর্তৃপক্ষের।

ক’দিন আগেই জনসমক্ষে মহিলাদের মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়েছে আফগানিস্তানের তালিবান প্রশাসন। এ দিন এক শীর্ষ আধিকারিক সংবাদ সংস্থার কাছে জানান, একই ভাবে টেলিভিশন চ্যানেলগুলোকেও নির্দেশ দেওয়া হয়েছে, অনুষ্ঠান সম্প্রচারের সময় মহিলা উপস্থাপিকাদের যেন মুখ ঢাকা থাকে।

অনেকের মতেই, কট্টরপন্থার নিরিখে তালিবান ফিরছে তালিবানেই। পুরনো শাসননীতিই ফিরিয়ে আনা হচ্ছে। এমন ধরনের বিধিনিষেধ চাপিয়ে দেওয়ার জেরে দেশে এবং দেশের বাইরেও যা ক্ষোভের কারণ হয়ে উঠেছে।

তালিবানের সংশ্লিষ্ট মন্ত্রকের মুখপাত্র আকিফ মাহাজার সংবাদ সংস্থা রয়টার্স-কে বলেছেন, “গতকাল আমরা মিডিয়া কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছি… তাঁরা খুব আনন্দের সঙ্গেই আমাদের পরামর্শ গ্রহণ করেছেন। এই পদক্ষেপকে আফগানরা ভালো ভাবে নেবে”।

এই নীতি মেনে চলার জন্য বেঁধে দেওয়া হয়েছে সময়সীমা। বলা হয়েছে, তালিবানের এই ‘পরামর্শ’ মতো “টিভি উপস্থাপিকাদের মুখ ঢেকে রাখার শেষ তারিখ ২১ মে”। যদিও কখন থেকে তা শুরু হচ্ছে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি। এ ছাড়াও পরামর্শ অনুসরণ না করলে কী পরিণতি হবে, সে প্রশ্নেরও উত্তর দেননি মাহাজার।

উল্লেখ্য, বেশিরভাগ আফগান মহিলা ধর্মীয় কারণে মুখ ঢাকেন, কিন্তু কাবুলের মতো শহরাঞ্চলে অনেকেই নিজের মুখ খোলা রাখেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালিবানের আগের শাসনের সময়, মহিলাদের জন্য মুখমণ্ডল পরিবেষ্টিত নীল বোরখা পরা বাধ্যতামূলক ছিল।

আরও পড়তে পারেন:

এ বার সুপ্রিম কোর্টে গেলেন পার্থ চট্টোপাধ্যায়, শুক্রবার শুনানির সম্ভাবনা

বিজেপি-তে যোগ দিলেন পঞ্জাবের প্রাক্তন প্রদেশ সভাপতি, জেপি নড্ডার উপস্থিতিতে হল দলবদল

হাসপাতাল থেকে বেরোলেন অনুব্রত মণ্ডল, ফের সিবিআই তলব

ডলারের তুলনায় টাকার দামে সর্বকালীন পতন, আরও নামার আশংকা

ফের ডিভিশন বেঞ্চে পার্থ-মামলা, গ্রহণ করল হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন