ভারতকে চিঠি তালিবানের, ফের উড়ান চালু করার আরজি

0
টালমাটাল পরিস্থিতিতে ভারতীয়দের ফেরাতে কাবুল বিমানবন্দরে ভারতীয় বায়ুসেনার বিমান। ফাইল ছবি

নয়াদিল্লি: ভারত-আফগানিস্তান বিমান পরিষেবা চালুর আরজি জানিয়ে ডিজিসিএ-কে চিঠি দিল তালিবান। সংবাদ সংস্থা সূত্রে খবর, আফগানিস্তানের নতুন তালিবান সরকারের মন্ত্রী আলহাজ হামিদুল্লা আখুন্দজাদা ওই চিঠি লিখেছেন।

১৫ আগস্ট কাবুলের দখল নিয়েছিল তালিবান। তার পর থেকেই আফগানিস্তান থেকে ভারতে বিমান চলাচল বন্ধ। তবে ৭ সেপ্টেম্বর দিনাঙ্কিত তালিবানের ওই চিঠিতে ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন অরুণ কুমারের উদ্দেশে অবিলম্বে ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান চলাচলের আরজি জানানো হয়েছে।

চিঠিতে লেখা হয়েছে, “আপনারা নিশ্চয় জানেন মার্কিন বাহিনী ক্ষমতা হস্তান্তরের আগে কাবুল বিমানবন্দরকে ক্ষতিগ্রস্ত ও অকেজো করে দিয়েছে। কিন্তু পরে কাতারের ভাইদের সহযোগিতায় বিমানবন্দরটি ফের কর্মক্ষম হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে যাতে ফের বিমান চলাচল আগের মতোই মসৃণ হয় সেই উদ্দেশ্যে ফের পদক্ষেপ করা হোক”।

প্রসঙ্গত, আফগানিস্তানের নয়া সরকারের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী আখুন্দজাদা। তালিবান মন্ত্রীর এই পত্রপ্রেরণার পর ভারত-আফগানিস্তান সম্পর্কে নতুন কোনো মোড় আসে কি না, সে দিকে তাকিয়ে কূটনৈতিক মহল।

তালিবান মুখপাত্র আবদুল কাহার বালখি সংবাদ সংস্থা রয়টার্সের কাছে বলেন, আন্তর্জাতিক উড়ান স্থগিতের ফলে আফগানরা বিদেশে আটকে পড়েছেন এবং বহু মানুষ কাজ ও পড়াশোনার জন্য বিদেশে যেতে পারছেন না।

তিনি বলেন, “যেহেতু কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্যা সমাধান করা হয়েছে এবং বিমানবন্দরটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উড়ানে জন্য সম্পূর্ণ ভাবে চালু রয়েছে, তাই আইইএ সমস্ত এয়ারলাইন্সকে তার পূর্ণ সহযোগিতার আশ্বাস দিচ্ছে”।

বর্তমানে কাবুল থেকে সীমিত সংখ্যক বিমান চলাচল করছে। গত ১৩ সেপ্টেম্বর পাকিস্তান ইন্টারন্যাশনালের একটি বিমান এই সময়কালের মধ্যে প্রথম কাবুলে পৌঁছায় এবং সেখান থেকে বাইরে উড়ে যায়। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, আরও কয়েকটি এয়ারলাইন্স পরিষেবা শুরু করেছে, তবে সেটা খুবই স্বল্পসংখ্যাক। তা ছাড়া সেই সব বিমানের টিকিটের ভাড়াও স্বাভাবিক তুলনায় অনেক গুণ বেশি।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

হাইভোল্টেজ ভবানীপুর উপনির্বাচনে বুথ প্রতি ৪টে রেনকোট

নিম্নচাপের সব থেকে বেশি প্রভাব দুই মেদিনীপুরে, ভাসছে হলদিয়া-খড়গপুর

দৈনিক সংক্রমণ থাকল ১৮ হাজারের ঘরেই, তবে বেড়ে গেল মৃতের সংখ্যা

আসল রূপ বেরিয়ে আসছে তালিবানের! কাবুল বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ হল মেয়েদের প্রবেশ

নিম্নচাপের কেন্দ্র দূরে সরতেই প্রবল বৃষ্টি কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন