তিতলিত ভালো প্রভাব পড়েছে ঝাড়গ্রামে। নিজস্ব চিত্র

ওয়েবডেস্ক: কার্যত ঝড়ের সপ্তাহ গেল গোটা বিশ্বে। ভারতে যখন তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় তিতলি, তখন ফ্লোরিডাকে তছনছ করে দিচ্ছে হ্যারিকেন মাইকেল। অন্য দিকে আরব সাগরেও চোখ রাঙাচ্ছিল আরও একটা ঘূর্ণিঝড় লুবান। একবার দেখে নিই এই এক সপ্তাহে বিশ্বের বিভিন্ন প্রান্তে কেমন সামুদ্রিক ঝড় আছড়ে পড়ল।

১) ঘূর্ণিঝড় তিতলি

বঙ্গোপসাগরে উৎপত্তি হওয়া ঘূর্ণিঝড়টি ওড়িশার গোপালপুরের কাছে আছড়ে পড়ে চলে এল পশ্চিমবঙ্গ। পথে তছনছ করে দিল বেশ কিছু অঞ্চল। ওড়িশার পাশাপাশি ঝড়ে ক্ষতিগ্রস্ত হল ঝাড়গ্রাম-খড়গপুরও। ওড়িশা, পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় ব্যাপক বৃষ্টি হল।

২) ঘূর্ণিঝড় লুবান

আরব সাগরে উৎপত্তি হওয়া এই ঘূর্ণিঝড় শনিবারও সাগরেই রয়েছে। তাঁর গন্তব্য ওমান-ইয়েমেন উপকূল। সোমবারের মধ্যে সেটি আছড়ে পড়বে ইয়েমেনে।

৩) হ্যারিকেন মাইকেল

হ্যারিকেন মাইকেলের তাণ্ডবে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা। এতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সৈকত শহর প্যানহ্যান্ডেল। বেড়ে চলেছে মৃত্যুর সংখ্যাও। এ পর্যন্ত ১৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বুধবার দুপুরে ফ্লোরিডায় আছড়ে পড়েছিল এই ক্যাটেগরি ৪-এর এই ঝড়।

মাইকেলের তাণ্ডব।

৪) সামুদ্রিক ঝড় কালম

ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের একটা বড়ো অংশ জুড়ে তাণ্ডব চালাচ্ছে এই ঝড়। প্রচুর পরিমাণে বৃষ্টি হচ্ছে এর ফলে। ইতিমধ্যে তিন দেশেরই কিছু কিছু অঞ্চলে বন্যা পরিস্থিরির সৃষ্টি হয়েছে। বিভিন্ন জায়গায় সড়কে জল চলে এসেছে। বন্যাদুর্গত অন্তত দু’হাজার মানুষকে নিরাপদ অঞ্চলে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বিদ্যুৎহীন অনেক এলাকাই।

৫) সামুদ্রিক ঝড় ন্যাদিন

মধ্য আমেরিকার কাছে অতলান্তিক মহাসাগরে এই ঝড়ের সৃষ্টি হয়েছে। তবে আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, এই ঝড় শক্তি বাড়ালেও, কোনো উপকূলে আছড়ে পড়বে না। বরং সমুদ্রেই তা বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

৬) সামুদ্রিক ঝড় সার্জিও

উত্তরপশ্চিম মেক্সিকোয় আছড়ে পড়ল সামুদ্রিক ঝড় সার্জিও। এই ঝড়ের প্রভাবে তেমন ক্ষয়ক্ষতি না হলেও, মেক্সিকো এবং ক্যালিফোর্নিয়ার কিছু অঞ্চলে ব্যাপক বৃষ্টি দিচ্ছে এই ঝড়টি।

৭) হ্যারিকেন লেসলি

স্পেন-পর্তুগালের দিকে এগোচ্ছে এই সামুদ্রিক ঝড়। রবিবার সকাল নাগাদ পর্তুগালে আছড়ে পড়তে পারে লেসলি। তার পর পশ্চিম স্পেনে আঘাত হেনে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা তার। এর প্রভাবে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই দেশে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন