জাপানে কোয়ারানটাইন করা জাহাজের আরও এক ভারতীয় ক্রুও করোনাভাইরাসে আক্রান্ত

0

ইয়কোহামা: জাপানের উপকূলে কোয়ারানটাইন করে রাখা জাহাজের আরও এক ভারতীয় কর্মীর শরীরে নোভেল করোনাভাইরাস মিলেছে। জাপানে ভারতীয় দূতাবাস সূত্রে এই খবর জানা গিয়েছে। ফলে ওই জাহাজের মোট তিন জন ভারতীয় এখন এই ভাইরাসে আক্রান্ত।

তবে দূতাবাসের খবর, তিন জনের শারীরিক অবস্থাই এখন “স্থিতিশীল ও উন্নতির পথে।”

প্রায় ৩৭০০ জন আরোহীকে নিয়ে ‘ডায়মন্ড প্রিন্সেস’ নামক বিলাসবহুল জাহাজটিকে ৩ ফেব্রুয়ারি থেকে ইয়োকোহামা ডকে কোয়ারানটাইন করে রাখা হয়।  

ভারতীয় দূতাবাস জানিয়েছে, জাহাজটিতে ১৩৮ জন ভারতীয় ক্রু রয়েছেন। এখনও পর্যন্ত জাহাজের ২২০ জন আরোহীর শরীরে নোভেল করোনাভাইরাস মিলেছে।

ইতিমধ্যে জাহাজের দু’জন ভারতীয় ক্রু ভারত সরকারের কাছে সাহায্যের জন্য আর্জি জানিয়েছেন। এঁদের মধ্যে একজন হলেন জাহাজের শেফ উত্তরবঙ্গের বিনয় কুমার সরকার। তার ভিডিও বার্তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

জাহাজের ভারতীয় কর্মীদের আলাদা করে রাখার জন্য বিনয়বাবু ওই ভিডিও বার্তায় ভারত সরকার ও রাষ্ট্রপুঞ্জের কাছে আর্জি জানিয়েছেন। ভিডিও’র ছবিতে নিজেকে এবং আরও চার সহকর্মীকে দেখিয়ে তিনি বলেছেন, “এঁদের কারওরই কোনো পরীক্ষা হয়নি।” ছবিতে দেখা যাচ্ছে সবাই মাস্ক পরে রয়েছেন।

তিনি বলেছেন, “দয়া করে যে করে হোক যত শীঘ্র সম্ভব আমাদের বাঁচান। (আমাদের) যদি কিছু হয়ে যায়…। আমি ভারত সরকারকে বলতে চাই, মোদীজি দয়া করে আমাদের আলাদা করুন, এবং নিরাপদে বাড়িতে ফিরিয়ে আনুন।”

আরও পড়ুন কাফিল খানের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা, প্রশ্নের মুখে পুলিশের ভূমিকা

এই আবেদনে সাড়া দিয়ে ভারতীয় দূতাবাস জানিয়েছে, তারা পরিস্থিতির উপর নজর রেখে চলেছে। সোনালি ঠাকুর নামে জাহাজের আরেক ভারতীয় অফিসার তাঁদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন। “আমরা দেশে ফিরতে চাই” – বলেছেন সোনালি ঠাকুর

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি জাপানের ইয়োকোহামা থেকে ‘ডায়মন্ড প্রিন্সেস’ সমুদ্রযাত্রা শুরু করে। ২৫ জানুয়ারি এক জন যাত্রী হংকং-এ নেমে যান। ওই ব্যক্তির শরীরে নোভেল করোনাভাইরাস মিলেছে বলে ২ ফেব্রুয়ারি জাহাজে খবর আসে। ৩৭১১ জন যাত্রী ও ক্রু নিয়ে জাহাজটি জাপানের উপকূলে পৌঁছোয় ৩ ফেব্রুয়ারি। তখন থেকে ইয়োকোহামা ডকে জাহাজটিকে কোয়ারানটাইন করে রাখা হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন