ওয়েবডেস্ক: আইবুপ্রোফেন, ব্যথা নিরোধক খুব জনপ্রিয় একটি ওষুধ। কথায় কথায় পাড়ার দোকান থেকে এই ওষুধটি কিনে খান অনেকেই। বেদনাহত কোনো খদ্দের এলে দোকানদারও চট করে দিয়ে দেন আইব্রুফেন। সঙ্গে বড়ো জোর একটা অ্যান্টাসিড খেতে বলেন।

কিন্তু তাতে আর বিপদ কমার নয়। আইবুপ্রোফেন নিয়মিত খেলে কমতে পারে পুরুষদের প্রজনন ক্ষমতা। এমন তথ্যই বেরিয়ে এল একটি গবেষণায়।

‘প্রসেডিংস অফ ন্যশনাল অ্যাকাডেমি অফ সাইন্সেস’-এ প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণা রিপোর্টটি। রিপোর্টে বলা হয়েছে, বেশি মাত্রায় এই ওষুধটি খেলে, “মানুষের অণ্ডকোষের মনোবিজ্ঞানকে প্রভাবিত করতে পারে।”

৩১জন পুরুষকে নিয়ে ডেনমার্ক এবং ফ্রান্সে এই গবেষণাটি চালানো হয়। কাউকে আইবুপ্রোফেনের ৬০০ মিলিগ্রাম মাত্রার ওষুধ দিনে দুটো করে দেওয়া হয়। দু’সপ্তাহের মধ্যে দেখা যায় বয়স্ক মানুষ এবং ধূমপায়ী মধ্যে দেখা দেওয়া একটি রোগ, তাদের মধ্যেও দেখা দিয়েছে। এই রোগটির নাম হিপোগোনাডিজম। এর ফলে প্রজনন ক্ষমতা কমে যাওয়ার পাশাপাশি মানুষের ডিপ্রেশন এবং স্ট্রোকের সম্ভাবনাও বেড়ে যেতে পারে।

রিপোর্টের শেষে গবেষকরা বলেছেন, “আইবুপ্রোফেনের অতিরিক্ত ব্যবহারের ফলে পুরুষের প্রজনন ক্ষমতায় প্রভাব পড়তে পারে।” দৌড়বিদরাই এই ব্যথা নিরোধক ওষুধটি বেশি খান বলে জানা গিয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন