বিলাওয়াল ভুট্টোর সঙ্গে মহেশ মালানি। ছবি: ফেসবুক

ওয়েবডেস্ক: এর আগে অনেক বারই হিন্দু সাংসদ পেয়েছে পাকিস্তান, হিন্দু মন্ত্রীও হয়েছে। কিন্তু সবই ছিল সংরক্ষিত আসন থেকে জিতে। কিন্তু দেশের ইতিহাসে এই প্রথম অসংরক্ষিত আসন থেকে নির্বাচন জিতে ইতিহাস গড়লেন তিন জন হিন্দু প্রার্থী।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হয়ে ভোটে দাঁড়ানো তিন জনই জিতেছে সিন্ধু প্রদেশের মুসলিম অধ্যুষিত অঞ্চল থেকে। এই তিন জয়ী প্রার্থী হলেন মহেশ মালানি, হরিরাম কিশোয়ারি লাল এবং জ্ঞান চাঁদ এসরানি।

থরপরকর জেলার একটি আসন থেকে জিতেছেন মালানি। তাঁর পক্ষে ভোট পড়েছে ১,০৬,৬৩০টা, অন্য দিকে দ্বিতীয় স্থানে থাকা আরবাব জাকিউল্লাহ পেয়েছেন ৮৭,২৬১ ভোট। এই অঞ্চলে ৪৯ শতাংশ মানুষ হিন্দু। অন্য দিকে মিরপুরখাস জেলার একটি আসন থেকে জিতেছেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট তথা পিপিপির সহ-চেয়ারম্যান আসিফ আলি জারদারির অন্যতম ঘনিষ্ঠ বন্ধু কিশোয়ারি লাল। ওই অঞ্চলে হিন্দু জনসংখ্যা ২৩ শতাংশ। এ ছাড়া সিন্ধু প্রদেশের কোহিস্তান অঞ্চলের একটি কেন্দ্র থেকে ৮ হাজারের বেশি ভোটে জিতেছেন এসরানি।

আরও পড়ুন ইমরান খানের শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিতের তালিকায় আমির খান, সুনীল গাভাসকর…

অসংরক্ষিত আসনে হিন্দু প্রার্থীদের জয়ের ফলে সভাবতই উচ্ছ্বসিত দেশের বিভিন্ন সংখ্যালঘু সংগঠন। পাকিস্তানে হিন্দুরাই বৃহত্তম সংখ্যালঘু গোষ্ঠী। সরকারি হিসেবে দেশে প্রায় ৭৫ লক্ষ হিন্দুর বাস, যদিও হিন্দু সংগঠনগুলির মতে, সেই সংখ্যাটা ৯০ লক্ষ। বেশির ভাগ হিন্দুই সিন্ধু প্রদেশের বাসিন্দা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন